Friday, March 16, 2018

আপনার ছবিকে বানিয়ে ফেলুন যে কোন পিসি ও ল্যাপটপের পাসওয়ার্ড, এবং ছবি দেখিয়েই লগইন করুন!

সবাইকে সালাম ও শুভেচ্ছা জানিয়ে শুরু করছি আজকের দিনের পোস্ট। আজকের পোস্টে আপনাদেরকে একটি ব্যবহারিক বিষয় নিয়ে কৌশল শিখাব যার মাধ্যমে আপনি পিসি বা ল্যাপটপ চালু করতে পারবেন আপনার ছবি দেখিয়ে। হ্যা বন্ধুরা আমি কি বলতে চাচ্ছি তা হয়ত পোস্টের শিরোনাম দেখে অনেকেই বুঝতে পারছেন।
সহজভাবে বলি, আমরা অনেকেই কাজের সুবিধার্থে পিসিতে বিভিন্ন অপারেটিং সিস্টেম ব্যবহার করে থাকি যেমন- উইন্ডোজ ভিসতা, এক্সপি ও উইন্ডোজ ৭ ইত্যাদি। এখানে পিসির নিরাপত্তা জনিত বা অনাকাংখিত একসেস থেকে বিরতি থাকার কারনে অনেকেই পাসওয়ার্ড ব্যবহার করে থাকেন। যখন পিসি চালু করেন তখন ডেস্কটপে প্রবেশ করার পূর্বে গোপন কোড বা সংকেত ইনপুট করতে হয়।


এখন এখানে যদি আপনি গোপন কোড বা সংকেত ব্যবস্থা প্রদান না করে পিসি আপনার চেহারা ডিটেক্ট করে একসেস করতে দেয় তাহলে কেমন হয়? মূল কথা হচ্ছে- আপনার কম্পিউটারে নিজের চেহারা দেখিয়ে পাসওয়ার্ড সেট করতে পারবেন এবং আপনার চেহারার ছবিটি হবে আপনার কম্পিউটার এর পাসওয়ার্ড। কাজটি কৌতুহল মূলক বা কঠিন মনে হলেও বাস্তবে তেমন কোন জটিল নই। হ্যা বন্ধুরা আপনাদেরকে এখন ব্যবহারিকভাবে বিস্তারিত কলাকৌশল দেখিয়ে দিব। এই কাজটি করতে হলে আপনার পিসিতে LuxandBlink সফটওয়্যারটি পিসিতে ইনস্টল করতে হবে। সফটওয়্যারটির ডাউনলোড লিংক  এই পোস্টের আলোচনার শেষে তা সংযোজন করেছি।

অপরদিকে এই কাজটি করতে হলে আপনার কি কি প্রয়োজন তা দেখে নিই

  • ১। একটি যে কোন ধরনের ওয়েব ক্যাম
  • ২। LuxandBlink ইউটিলিটি

কোন ধরনের অপারেটিং সিস্টেম সাপোর্ট করবে?

  • উইন্ডোজ ভিসতা, ৭ ও ৮ এর যে কোন বিট সংস্করন।
কিভাবে পিসিতে ইনস্টল করবেন?
প্রথমে LuxandBlink সফটওয়্যারটি আমাদের প্রেরিত লিংক হতে ডাউনলোড করে নিন। ফাইল আনজিপ করে নিন। তাহলে ফাইলের ভিতরে সিরিয়াল কি সহ ইনস্টল ফাইল পাবেন। অবশ্য ঐখানে একটি পিডিএফ ফাইল লিংক আছে সেখান হতে ইনষ্টল ও ব্যবহারিক ধারনা নিতে পারেন। আরেকটি কথা- LuxandBlink সফটওয়্যারটি পিসিতে ইনস্টলের পূর্বে আপনার ওয়েব ক্যাম সংযুক্ত করে নিন এবং আপনার উইন্ডোজের ইউজার একাউন্ট পাসওয়ার্ড সেট করে নিন। ইউজার একাউন্টের পাসওয়ার্ড সেট করতে Control Panel অপশনে যেতে হবে।

সর্বশেষ মনে করি Luxand Blink সফটওয়্যারটি ডাউনলোড করছেন। এবার পিসিতে ইনস্টল করে নিন, সেই সাথে পিসিতে ওয়েব ক্যাম সংযুক্ত করে নিন। সফটওয়্যারটি ওপেন করুন নিম্নরুপ এন্টারফেস আসবে-

২। এবার My Face Template অপশনে ক্লিক করে আপনার ফেসকে ইনস্টল বা ডিটেক্ট করে দিন-

৩। কতটুকু ছবির পরিমাপ নিতে চান তাহা ওয়েব ক্যাম এর সাহায্য শর্ট নিন।
৪। Camera অপশন থেকে আপনার ওয়েব ক্যামকে সিলেক্ট করে দিন।
৫। এবার আপনার পিসিকে লগইন কিংবা রিসটার্ট করে চালু করুন এবং নিজে উক্ত কাজটি পরীক্ষা করে দেখুন কাজ হয় কিনা!

আশা করি কাজ হবে, কোন সমস্যা হবার কথা নই। এবং এই পরীক্ষাটি ল্যাপটপেও করা যাবে। তবে ল্যাপটপের সবচেয়ে বড় সুবিধা হচ্ছে এখানে বিল্টইন ক্যামেরা থাকে, তাই বাড়তি খরচ করতে হবেনা।

  • Luxand Blink সফটওয়্যারটি ইনষ্টল করতে ও বিস্তারিত পড়তে নিচের লিংকে ক্লিক করুন

সর্বশেষ

বন্ধুরা! হয়ত অনেকেই এই পোষ্টটি পূর্ববর্তী হতেই জানেন কিংবা Luxand Blink ইউটিলিটি ব্যবহার করেছেন। মূলত যারা নতুন ভিজিটর/পিসি ইউজার কিংবা জানেন না তাদের জন্য এই স্পেশাল পোস্ট। অবশ্য পোস্টটি আপডেট হিসাবে কাজ করবে সম্মানীত ভিজিটরদের মধ্য। উক্ত পোস্টটি পরীক্ষণ হিসাবে উইন্ডোজ ৭ ও ওয়েব ক্যাম হিসাবে লজিটেচ ব্যবহার করেছি। তাহলে আজ এই পর্যন্তই। পরিশেষে সবার সুস্থতা কামনা করে পরবর্তী পোস্টের আমন্ত্রণ জানিয়ে শেষ করছি। -“শুভ সকাল 


Previous Post
Next Post

0 comments: Post Yours! Read Comment Policy ▼
লক্ষ্য করুনঃ
পোষ্টের সাথে সম্পৃক্ত নয় এমন কোন কমেন্ট করা যাবে না। কোন কারণ ব্যতীত আপনার ব্লগের লিংক শেয়ার করতে যাবেন না। সবসময় গঠনমূলক মন্তব্য প্রদানের চেষ্টা করবেন। আমরা সবার মতামত সমানভাবে মূল্যায়ন করি এবং যথাসময়ে প্রতি উত্তর দেয়ার চেষ্টা করি।

Post a Comment

 
Copyright © বিডি.পয়সা ক্লিক,নিবন্ধিত ও সংরক্ষিত. মডিফাইঃ পিসি টীম, সার্ভার হোস্টেডঃ গুগল সার্ভিস