Wednesday, May 4, 2016

এসো ব্লগিং শিখি এবং ব্লগারের সাজসজ্জা -৪র্থ পর্ব!! (আপনার ব্লগারের ডিফল্ট পপুলার পোষ্ট উইগেটকে করুন অসাধারন লুক ইন্টারফেস)

 السلام عليكم আসসালামু আলাইকুম।
সুপ্রিয় টেকটিউনস কমিউনিটি সাইটের সবাইকে সালাম ও শুভেচ্ছা। এবং আমার প্রকাশিত ১১২ তম টিউনে স্বাগতম। আশা করি সবাই এক প্রকার কুশলেই আছেন। দীর্ঘদিন বিরতির পর পূনরায় টিউন করতে বসলাম। মূলত পরীক্ষা ও অন্যান্য ব্যস্ততার জন্য উক্ত সময়ে টিউন করতে পারিনি। ব্যাস! এবার একটু সময় পেলাম তাই আপনাদের সাথে আমার অভিজ্ঞতা শেয়ার করতে আসলাম। টিউন সম্পর্কে আলোচনা করতে চাচ্ছি ব্লগার এর কিছু সাজসজ্জা ও উইগেট বিষয়ে। কারন এমনিতে অনেকেই নিজস্বভাবে ব্লগস্পট দ্বারা ব্লগ সাইট তৈরি করছেন মূলত তাদের নিজেদের অভিজ্ঞতা শেয়ার করা ও পপুলারিটির জন্য।

 কিন্তু আপনাদের মধ্য অনেকেই বুঝতে পারছেন না! কিভাবে আপনার ব্লগকে আরো সুন্দর লুক ইন্টারফেস করবেন এবং কার্যকর ভাবে কোন উইগেটগুলো কাজে দিবে। কেননা, ভূইফোঁড় কোডিং যুক্ত উইগেট গুলো অনেক বিড়ম্বনার কারন হয়ে দাঁড়ায় তথাপি সাইট ধীর গতির জন্যও দায়ী। সুতরাং এই সব বিষয় নিয়ে আমার চলবে কয়েকটি পর্বে স্পেশাল টিউনস্। অবশ্য বিগত ৩-৪ টি পর্বে ব্লগারকে নিয়ে কিছু টিউন করেছিলাম। নতুন টিউন দেখার পূর্বে পূরাতন গুলো দেখলে আপনার আরো কিছু সুবিধা হবে। পূরানো টিউনগুলোর লিংক নিম্নরুপঃ
  

এসো ব্লগার শিখি এবং ব্লগারের সাজসজ্জা (কিভাবে থীম কাষ্টমাইজেশন এবং আপলোড করবেন সাথে অনেক কিছু)-২য় পর্ব!!

এসো ব্লগার শিখি এবং ব্লগারের সাজসজ্জা (কিভাবে ব্লগে গেজেট কাষ্টমাইজেশন এবং সুন্দর সুন্দর গ্যাজেট যোগ করবেন)-৩য় পর্ব !!

নতুন পর্ব

তাহলে নতুন পর্ব শুরু করা যাক। নতুন হিসাবে আজকের পর্বে শিখাব কিভাবে আপনার ব্লগারে পপুলার পোষ্ট উইগেটকে অসাধারন লুক ইন্টারফেস করবেন! কাজটি শুরু করার পূর্বে স্কীনশর্ট হিসাবে প্রিভিউ দেখে নিন-

 আলোচনাঃ

আপনারা যারা ব্লগস্পট সাইটে কাজ করছেন। তারা অনেকেই পপুলার পোষ্টস হিসাবে ডিফল্টভাবে একটি উইগেট ব্যবহার করে থাকেন। Popular Posts উইগেটের কাজ হল আপনারা ব্লগে কোন কোন পোষ্টগুলো বেশী ভিউ হয়েছে সেইগুলো জানান দেওয়া কিংবা শো করা। মূলত ডিফল্ট উইগেটটি অনেকটা সাধারন। ইচ্ছা করলে আপনি আমার মত চমৎকৃত করতে পারেন। অর্থাৎ ইমেজ গুলো গোলাকার হিসাবে থাকবে। মাউস পয়েন্টার নিয়ে গেলে রং পরিবর্তিত হবে।


কিভাবে কাজটি করবেন?

১। কাজটি করার পূর্বে আপনার টেমপ্লেট ব্যাকআপ করে নিবেন। যাতে পরবর্তী সমস্যা হলে রিস্টোর করা যায়। এখন প্রথমে আপনার ব্লগার সাইটে প্রবেশ করুন
২।  এবার নির্দেশনা অনুসরন করুন  Layout > Add a gadget অপশনে ক্লিক >  গ্যাজেটের তালিকা আসলে সেখান হইতে Popular Posts উইগেটটি সংযুক্ত করে নিন। 
৩। এবার আপনার ব্লগারের Design > Edit HTML গিয়ে ]]></b:skin> সার্চ করুন।(ctrl+f) এবং ]]></b:skin> এর উপরের লাইনে নিচের কোডটুকুপেস্ট করুন (চিত্রনুযায়ী)


কোডঃ

ডাউনলোড করুন এখানে

সর্বশেষঃ

পেস্ট করা হয়ে গেলে HTML বক্সটি সেভ করুন, তাহলেই আপনার ডিফল্ট পপুলার পোস্ট উইজেটটি একটি নতুন রূপ পাবে

Previous Post
Next Post

0 comments: Post Yours! Read Comment Policy ▼
লক্ষ্য করুনঃ
পোষ্টের সাথে সম্পৃক্ত নয় এমন কোন কমেন্ট করা যাবে না। কোন কারণ ব্যতীত আপনার ব্লগের লিংক শেয়ার করতে যাবেন না। সবসময় গঠনমূলক মন্তব্য প্রদানের চেষ্টা করবেন। আমরা সবার মতামত সমানভাবে মূল্যায়ন করি এবং যথাসময়ে প্রতি উত্তর দেয়ার চেষ্টা করি।

Post a Comment

 
Copyright © বিডি.পয়সা ক্লিক,নিবন্ধিত ও সংরক্ষিত. মডিফাইঃ পিসি টীম, সার্ভার হোস্টেডঃ গুগল সার্ভিস