Wednesday, September 9, 2015

জিমেইল সহ অন্যান্য সার্ভিস একাউন্ট চিরতরে ডিলেট করতে চান? কিন্তু পারছেন না…! তাহলে এই টিউনটি আপনার জন্য!!

সবাইকে সালাম ও শুভেচ্ছা জানিয়ে শুরু করছি আজকের টিউন।
বিভিন্ন ইমেইল একাউন্টের মধ্য আমরা অনেকেই গুগলের জিমেইল ব্যবহার করি। এবং সারা বিশ্বের ইমেইল ইজারের মধ্য গুগলের ইউজার সবচেয়ে বেশী। কারন আপনি যদি একটি জিমেইল একাউন্টের অধিকারী হন তাহলে একই সাথে গুগলের প্রায় ১ ডজন সার্ভিস ব্যবহারের সুযোগ পাবেন। যাইহোক গুগলের পটভূমি নিয়ে অতটা আলোচনা করব না। এবার কাজের কথাতে আসি। গুগল প্রায়ই ইন্টারফেস পরিবর্তন করে বলে অনেকের বিভিন্ন সেটিংস/অপশন খুজেঁ পাইতে সমস্যা হয়। সিকিউরিটি অপশন যোগ, প্রফাইল এডিট করা, কিংবা বিশেষ কারনে জিমেইল একাউন্ট ডিলেট করা ইত্যদি।


মূলত যাদের একাধিক জিমেইল একাউন্ট আছে। কিন্তু তেমন একটা ব্যবহার করা  হয়না, অযথা পড়েই থাকে। অপরদিকে একাধিক মেইল মডিফাই ও সিকিউরিটি নিয়ন্ত্রণ করাটাও অনেকের কাছে ঝামেলা মনে হতে পারে। উদাহরন হিসাবে বলছি ব্যক্তিগত আমার প্রায় একাধিক মেইল ছিল তাও প্রায় আজ থেকে ৩ বছর পূর্বের। তেমন একটা ব্যবহার করা হত না বিধায় কিছুদিন পূর্বে প্রায় সব গুলোই ডিলেট করে ফেলি। সুতরাং আমার মত এমন অবস্থা হয়ত অনেকেরই। এবার টিউনের আলোচনা হিসাবে  দেখাব কিভাবে আপনি আপনার জিমেইল একাউন্টকে ডিলেট করবেন? যদিও অনেকেই আমাকে ফেবুতে এই বিষয় নিয়ে একটি টিউন করার অনুরোধ করেছিলেন। আসলে যারা জানেন তাদের কাছে বিষয়টি অনেক সহজ!

চিত্রনুযায়ী কাজের কৌশল

১। প্রথমে আপনার জিমেইল একাউন্টে লগইন করুন > মেইল একাউন্টের উপরে ডান পাশের প্রফাইল আইকন হইতে  Privacy অপশনে ক্লিক করুন।


২। একটি নতুন উইন্ডো/ট্যাব ওপেন হবে> নির্দেশনা অনুসরন করুন Overview > My Account

৩। ডান পাশের প্যান হইতে নির্বাচন করুন Delete Google Account & Data

৪। আপনার জিমেইলের লগইন অপশন আসবে সুতরাং নতুন করে লগইন করুন > নিচের চিত্রের মতো দুইটি অপশনে টিক মার্ক দিয়ে Delete Account বাটনে ক্লিক করুন


৫। একটি বার্তা পাবেন> ওকে করলেই জিমেইল একউন্টটি লগ আউট হয়ে যাবে। ব্যাস কাজের প্রক্রিয়া এখানেই শেষ!

নির্দেশনা

১। একাউন্ট ডিলেট করা হয়ে গেলে কোনভাবেই লগইন করার চেষ্টা করবেন না। কারন, তাতে পূনরায় একাউন্ট রিস্টোর/রিকভারি হয়ে যাবে।
২। পূনরায় কোন লগইন না করলে ১৫ দিন পর একাউন্ট স্থায়ীভাবে ডিলেট হয়ে যাবে যা পরবর্তীতে কোন ভাবেই রিকভার করা যাবে না।
৩। টিউনের আলোচনা অনুযায়ী জিমেইল একাউন্ট ডিলেট হবার সাথে আপনার জিমেইল একাউন্টের অন্তগর্ত অন্যান্য একাউন্ট যেমন: ব্লগার, গুগল ড্রাইভ, ইউটিউব, গুগল+ ডিলেট হয়ে যাবে।
৪। স্পর্শকাতর কোন বিষয় যেমন: গুগলের পাওনাদি, পূর্বে কোন টার্মস ভঙ্গের  কারনে একাউন্ট ডিলেট নাও হতে পারে।
৫। অনেকেই প্রশ্ন করবেন যে, ডিলেট করা একউন্টটি অন্য কেউ পরবর্তীতে ব্যবহার করতে পারবে কিনা! গুগলের টামর্স অনুযায়ী প্রাথমিকভাবে ডিলেট করা একাউন্ট প্রথমত কেউ ২ বছর ব্যবহার কিংবা রিকভারি করতে পারবে না। অতপর ২ বছর পর যে কেউ মালিকানা হিসাবে নতুন করে পূর্বের নামে একাউন্ট ক্রিয়েট করার সুযোগ পাবেন।
পরশেষে আশা করি টিউনের আলোচনা অনুযায়ী এবার নিজেই উপরোক্ত কাজটি করতে পারবেন। সুতরাং আপনার কোন অব্যবহৃত কিংবা অপ্রয়োজনীয় জিমেইল একাউন্ট থাকলে ডিলেট করাটাই হবে বুদ্ধিমানের কাজ। সুতরাং এখনি শুরু করে দিন।
Previous Post
Next Post

0 comments: Post Yours! Read Comment Policy ▼
লক্ষ্য করুনঃ
পোষ্টের সাথে সম্পৃক্ত নয় এমন কোন কমেন্ট করা যাবে না। কোন কারণ ব্যতীত আপনার ব্লগের লিংক শেয়ার করতে যাবেন না। সবসময় গঠনমূলক মন্তব্য প্রদানের চেষ্টা করবেন। আমরা সবার মতামত সমানভাবে মূল্যায়ন করি এবং যথাসময়ে প্রতি উত্তর দেয়ার চেষ্টা করি।

Post a Comment

 
Copyright © বিডি.পয়সা ক্লিক,নিবন্ধিত ও সংরক্ষিত. মডিফাইঃ পিসি টীম, সার্ভার হোস্টেডঃ গুগল সার্ভিস