Saturday, August 1, 2015

ওয়ার্ডপ্রেস.কম সাইটের মতই পরিচিত হন অন্য একটি ব্লগের সাথে! এবং সম্পূর্ণ ফ্রিভাবে তৈরি করুন নিজের নামে যত খুশী ব্লগ ডায়েরী!!

সবাইকে সালাম, আশা করি সবাই ভাল আছেন। কিছুদিন পরেই আমাদের সামনে হাজির হবে বাঙ্গালী ঐতিহ্যবাহী মাস ১ লা বৈশাখ।। সুতরাং সবাইকে অগ্রীম বৈশাখ মাসের বকুল ও কদম ফুলের শুভেচ্ছা জানিয়ে শুরু করছি আজকের দিনের টিউন। অবশ্য আজকের টিউনটি টেকটিউন্স সাইটে প্রকাশিত ৫২ তম টিউন।

আমরা অনেকেই বিভিন্ন ব্লগ প্লার্টফর্মে লেখালেখি করে থাকি যেমন জনপ্রিয় প্রযুক্তি ব্লগ প্লার্টফর্ম টেকটিউন্স, পিসি হেল্প লাইনে আমি সহ অনেকেই লিখছি। তাছাড়া অনেকে তাদের ব্যক্তিগত ব্লগ সাইটে তাদের মনের কথাগুলো লিখে অন্যর সাথে শেয়ারিং করে থাকেন। আসলে ব্লগ নিয়ে আমি বিস্তারিত আলোচনা করবনা। কেননা, এই বিষয় নিয়ে আলোচনা করলে হযত আজকের পোস্টটিই শেষ করতে পারবনা। তাছাড়া ব্লগ বিষয়ে আসলে সবাই কম-বেশী বুঝমান তাছাড়া পিসি হেল্প লাইনে অনেকেই বিভিন্ন সম্মানীত লেখকের পোস্ট পড়েছেন।
তবে সংক্ষেপে বলা যায় যে, ব্লগ হল একটি ডিজিটাল ডায়েরী যেখানে আপনি আপনার যে কোন বিষয় লিখে নেটে অন্যকে জানান দিতে পারবেন। তাছাড়া এখানে লেখাটি সম্পর্কে সমালোচনা,পরামর্শ সবই জানতে পারবেন। বর্তমানে ব্লগ ফ্রি ভার্সন হওয়াতে সবাই নিজের জন্য একটি ব্লগ সাইট তৈরি করে থাকেন।

ব্লগ সাইট তৈরিতে সবাই সবেচেয়ে দুটি সাইটের মাধ্যমে আমরা ব্লগ প্লার্টফর্ম করে থাকি তথা-


1. Bloger.com               2. Word press platform

এদের মধ্য অবশ্য বেশ কিছু সুযোগ সুবিধা রয়েছে তথা-
১। Bloger.com এর সাহায্য কোন সাইট তৈরি করলে এখানে ফ্রিভাবে ১ গিগাবাইট জায়গা পাওয়া যায়। অপরদিকে Word press এ- ২ গিগাবাইট জায়গা পাওয়া যায়। এর পরে যদি জায়গা বৃদ্ধি করার প্রয়োজন হয় তাহলে উভয়সাইট হতে হোস্ট বা ডোমেইন ক্রয় বা হায়ার করা যাবে।
২। যারা গুগল এডসেন্স তৈরি করবেন সেখানে কিন্তু Bloger.com সাইট উপযুক্ত। কিন্তু Word press সাইট গুগল কর্তৃপক্ষ সাপোর্ট করে না।
৩। Bloger.com এ- ফ্রিভাবে অসংখ্যক গ্যাজেট, ট্যাগ বা প্লাগইনস সংযুক্ত করা যায় কিন্তু Word press এ- এইগুলো সংযুক্ত করা গেলেও ততটা নই। তবে অর্থ দিয়ে ক্রয় করলে সবই সম্ভব।
৪। যারা অর্থ দিয়ে এই সকল সাইটের জায়গা বৃদ্ধি করেন তাদের নিকট কিন্তু Word press সর্বাপেক্ষা উপযুক্ত। প্রায় প্রতিটি ব্লগ সাইট কিন্তু Word press এর সাপোর্টে চলে। যেমন – আমাদের প্রিয় প্রযুক্তি সাইট পিসি হেল্প লাইন সাইট কিন্তু Word press সাইটে তৈরি করা।
৫। অনেকে আবার নিজের ওয়েব সাইট জুমলাতে তৈরি করে থাকেন। কিন্তু বর্তমানে Word press ই বেশী ব্যবহৃত হচ্ছে। কারন জুমলার তুলনাতে Word press ব্যবহার সহজ, অসাধারন ইন্টারফেস, সহজেই ট্যাগ সংযুক্ত করা যায় এবং নিরাপত্তার দিক হতেও শক্তিশালী।
যাইহোক যারা নিজস্ব ফ্রিভাবে ব্লগ সাইট তৈরি করে থাকেন। তারা এই দুটি সাইটকেই বেছে নেন।
আজ আমি আপনাদেরকে ফ্রিভাবে একটি ব্লগ সাইট তৈরি করার জন্য একটি সাইটের সাথে পরিচয় করিয়ে দিব। এটা কিন্তু Bloger.com কিংবা Word press সাইট নই। সম্পূর্ণ নতুন একটি সাইটের সাথে পরিচয় করিয়ে দিব-

এর নাম হল- Blog.com সাইট


বেশ কিছুদিন ধরে চেষ্টা করছিলাম নিজের একটি ব্লগসাইট তৈরি করতে যাতে করে টিটির মত সুন্দর সুন্দর টিউনগুলো সেভ করে রাখা যায় । Blogspot- এ গেলাম পছন্দ হল না, তাই অন্য Blog সাইট খোজ করতে লাগলাম । তাছাড়া সবাই তো Bloger.com কিংবা Word press সাইট ব্যবহার করে। তাই ভাবলাম একটু অন্য হতে আলাদা হতে হবে। পেয়ে গেলাম ঠিক ওয়ার্ডপ্রেস স্টাইলের  একটি ব্লগসাইট, বাট এর মালিকানা Word press কর্তৃপক্ষ নই। সকল সুবিধাই ওয়ার্ডপ্রেস ডট কমের মত আছে। আপনি যদি টেকটিউন্স সাইটে টিউন করে থাকেন তাহলে ওই Blog-এ ঢুকলে দেখতে পারবেন হুবহু  টিটর মত তথারুপ ওয়ার্ডপ্রেসের সকল সুবিধাগুলো রয়েছে । যেহেতু আমি টেকটিউন্স সাইটে টিউন করছি তাই ওই Blog সাইট টি ব্যবহার করতে তেমন কোন কষ্টই হয় নি । এবার আপনি নিজেই একটু ট্রাই করে দেখুন, আশা করি ভাল লাগবে।

তাহলে চলুন জেনে নিই Blog.com সাইট কি সুবিধা থাকছে-

১। এই সাইটের কাজের প্রসেস হুবহু অনেকটা Blogger.com/Word press সাইটের মতই।
২। Blogger.com সাইটে ১ গিগা জায়গা পাওয়া যায়। কিন্তু এই সাইটে নিবন্ধন করলে ব্লগ তৈরির জন্য ২০০০এমবি তথা ২ গিগাবাইট জায়গা পাবেন।
৩। ব্যবহার বিধি অনেক সহজ। সার্ভার অনেক ফাষ্টেড। উপযুক্ত নিরাপত্তা ব্যবস্থা আছে।
৪। যদি এই সাইট হতে তাদের নিকট হতে প্রিমিয়াম ভার্সন ক্রয় করেন তাহলে আনলিমিটেড জায়গা পবেন এবং সেই সাথে অনেক সুবিধা। প্রিমিয়াম হিসাবে বছরে সর্বনিম্ন ফী ২৫ ডলার মত।
৫। তাদের কোন বিজ্ঞাপন কিংবা অ্যাড নাই।
৬। তবে আপনাদেরকে বাংলা ফন্ট দেয়া হবে না । বাংলা ফন্ট নিজেদেরকেই সেভ করতে হবে । যেমন অভ্রু দিয়ে কাজ করতে হবে।

কিভাবে শুরু করবেন?

 এই সাইটে ফ্রিভাবে ব্লগ তৈরি জন্য এখানে ক্লিক করুন- MAKE BLOG SITE
নিম্নরুপ এন্টারফেস আসবে। এখান হতে Sign Up it Free তে ক্লিক করুন।

একটি নিবন্ধন ফরম আসবে। সেটি যথাযথ পূরন করলে আপনার মেইলে একটি বার্তা প্রেরন করে হবে। সেটি পরীক্ষা করুন। মেইলে যে লিংক পবেন সেটি আপনার ব্লগ লিংক বা ব্লগের ঠিকানা।

(অবশ্য এই সাইটে নতুনভাবে ব্লগ তৈরি করলে আপনার ব্লগ লিংক ৪৮ ঘন্টা পর কিংবা তার পূর্বে সক্রিয় করে দেয়া হয়। এর মানে হল এই লিংক আপনার গুগলে সার্চ দিলেও পাওয়া যাবে)
মনে করলাম আপনার বিবন্ধন প্রক্রিয়া শেষ! এবার পাসওয়ার্ড ও ইউজার নাম দিয়ে লগইন করুন।



এবার একটু মিলিয়ে দেখুন । আশা করি খুব সহজেই মিলটা ধরতে পারবেন ।  এখান থেকে নিজেই সব কিছু করতে পারবেন তাই বিস্তারিত আলোচনা করলাম না। আপনারা এই সাইট থেকে সাইন আপ করতে পারবেন এখানে। আবারো বলছি এখানে আপনাকে ব্যবহারের জন্য দেয়া হবে ২০০০ মেগাবাইট বা ২ গিগাবাইট । যা আপনার জন্য যথেষ্ট । তো চটজলদি তৈরি করে ফেলুন আপনার একটি ব্লগ সাইট ।
Previous Post
Next Post

0 comments: Post Yours! Read Comment Policy ▼
লক্ষ্য করুনঃ
পোষ্টের সাথে সম্পৃক্ত নয় এমন কোন কমেন্ট করা যাবে না। কোন কারণ ব্যতীত আপনার ব্লগের লিংক শেয়ার করতে যাবেন না। সবসময় গঠনমূলক মন্তব্য প্রদানের চেষ্টা করবেন। আমরা সবার মতামত সমানভাবে মূল্যায়ন করি এবং যথাসময়ে প্রতি উত্তর দেয়ার চেষ্টা করি।

Post a Comment

 
Copyright © বিডি.পয়সা ক্লিক,নিবন্ধিত ও সংরক্ষিত. মডিফাইঃ পিসি টীম, সার্ভার হোস্টেডঃ গুগল সার্ভিস