Wednesday, August 12, 2015

আসুন পরিচিত হই জনপ্রিয় ৫ টি ফাইল শেয়ারিং সাইটের সাথে! সেই হিসাবে থাকছে সাইটগুলোর ব্রিফিং রিভিউ!!

সুপ্রিয় টেকটিউন্স কমিউনিটি সাইটের সবাইকে সালাম ও শুভেচ্ছা।

ফাইল শেয়ারিং সাইটের সাথে আমরা সবাই কম-বেশী সুপরিচিত। আসলে ফাইল শেয়ারিং সাইট কি তা নতুন করে সংজ্ঞা দেবার প্রয়োজন মনে করছি না। সহজ কথা হল- আমাদের আমাদের প্রয়োজনীয় ফাইল যেমন ছবি, ভিডিও, মুভি, গান, সফটওয়্যার এবং রিজিউম সহ যে গুলো অনলাইন হোস্টে আপলোড করি। প্রয়োজনের সময় ডাউনলোড করি এবং অপর জনের নিকট শেয়ার করি তাই হল ফাইল শেয়ারিং হোস্ট। ইন্টারনেটে সার্চ দিলে প্রায় শ’খানেক ফাইল শেয়ারিং সাইট দেখবেন। তবে সবগুলোর মান/রেটিংস এক নই। আজকে নতুন সাইট তৈরি হচ্ছে তো ২/১ বছর পরেই ব্যবসা গুটিয়ে বিদায় হচ্ছে। জনপ্রিয় কিছু ফাইল শেয়ারিং সাইটের সাথে পরিচয় করিয়ে দিব এবং সাথে থাকছে কিছু রিভিউ।

১। MediaFire:


হুম মিডিয়া ফায়ার একটি জনপ্রিয় কর্মাসিয়াল ফাইল শেয়ারিং সাইট। এটা ক্লাউড স্টোরেজ পদ্ধতি ব্যবহার করে আসছে। ২০০৬ সালের জুন মাসে Derek Labian and Tom Langridge মিডিয়া ফায়ার সাইটটির জন্ম দেন। প্রথমত তারা উইন্ডোজ ও অ্যান্ড্রয়েড ভিত্তিক বিভিন্ন সফটওয়্যার তৈরির কাজ করতেন। মিডিয়া ফায়ারের বর্তমান নিবন্ধনকৃত গ্রাহকের সংখ্যা ৩৭ মিলিয়ন এবং ২০১২ সাল হতে প্রায় প্রতিদিন এই সাইটে ১.৫ মিলিয়ন ইউজার ভিজিট করে আসছেন। এখানে ফ্রি ইউজার হিসাবে আপনাকে ১০ জিবি স্টোরেজ দেওয়া হয় এবং পরবর্তীতে প্রমোশন/আপগ্রেটেড হিসাবে আরো ৪০ জিবি যোগ করা হয়। এখানে কোন কপি রাইট, স্ক্যাম কিংবা অশ্লীল জাতীয় ফাইল রাখলে তা অপসারন করা হয় কিংবা একাউন্ট ব্লক করে দেওয়া হয়।
মিডিয়া ফায়ারের স্লোগান হচ্ছে- All your media, anywhere you go
ওয়েবসাইট: http://www.mediafire.com





২। Google Drive

Google Drive একটি জনপ্রিয় ফাইল স্টোরেজ পদ্ধতি। মুলত এই স্টোরেজ এর মালিকানা গুগল নিজেই।এখানেও ক্লাউডের সন্নিবেশ ব্যবস্থা আছে। যাবতীয় ফাইল সহ স্প্রেডশীট, প্রেজনেটেশন, ফর্ম ও ভিডিও ক্লিপ রাখার সুব্যবস্থা আছে। তাছাড়া বর্তমানে অনেক ওয়েব সাইটের ব্যকআপ হিসাবে এখানে রাখা যায় যেমন- ওয়ার্ডপ্রেস।গুগল ড্রাইভ কার্যক্রম শুরু করে ২০১২ সালের ২৪ শে এপ্রিল। এখানে ব্যবহারকারীর সংখ্যা ২৪০ মিলিয়নের মত। এটা অ্যান্ড্রয়েডসহ যে কোন অপারেটিং সিস্টেমে ব্যবহার করা যায়। ফ্রি একাউন্ট হিসাবে তারা ১৫ জিবি ব্যবহারের সুযোগ দেয়।
ওয়েব সাইট: http://www.google.com/googledrive

৩। Dropbox


Dropbox একটি ক্লাউড ফাইল শেয়ারিং সাইট। এরা ডেস্কটপ ও মোবাইলের পাশাপাশি বিভিন্ন অ্যাপস চালু করেছে যেখানে খুব সহজেই ফাইল হোস্ট কিংবা শেয়ার করতে পারবেন। এখানে যে কোন ধরনের ফাইল আপলোড করা যায়। এমনকি আপনার ওয়েব সাইটকেও ব্যকআপ হিসাবে রাখতে পারবেন। তাছাড়া যারা ড্রপবক্স ব্যবহার কারী তারা কোন ফাইল সরাসরি ডাউনলোড না করে তালিকা হিসাবে সংরক্ষিত করতে পারবেন। Drew houseton & Arash ferdowsi নামক ২ জন ব্যক্তি ২০০৭ সালে এই প্রতিষ্ঠানটির কার্যক্রম শুরু করেন। এখানে রেজি: করলে প্রাথমিক ২ জিবির মত জায়গা পাওয়া যায়। অতপর প্রমোশন/রেফারেলের ভিত্তিতে স্পেস বৃদ্ধি করা যায়।এই সাইটে নিবন্ধনকারীর সংখ্যা প্রায় ২৫০ মিলিয়ন। এদের হেড অফিস সানফ্রানসিস্কো ও ক্যালিফোর্নিয়াতে অবস্থিত।
Website: dropbox.com


৪। copy.com


সাম্প্রতিক সময়ে copy.com ও একটি নামকরা ফাইল হোস্টিং সাইট। এই সাইটটি পরিচলনা করছে ব্যারাকুডা নেটওয়ার্ক নামক একটি কোম্পানী। মূলত তারা সফটওয়্যার, নেটওয়ার্ক সল্যুশন এবং হোস্টিং বিষয়ক কাজ করে থাকে। copy.com সাইটে ফ্রি ইউজার হিসাবে আপনি পাবেন ১৫ জিবি ক্লাউড স্টোরেজ।এই সাইটের নিব্ধনকারীর সংখ্যা প্রায় ২৩০ মিলিয়ন। ২০১০ সাল হতে এই সাইটটি তাদের কার্যক্রম শুরু করেছে।
ওয়েব সাইট: http://www.copy.com

৫। ziddu Site:


ziddu এর নাম আমরা অনেকেই জানি ও ব্যবহার করছি। আমি নিজেও এর ব্যবহারকারী।ম্যরডিয়ান টেক প্রাইভেট নামক একটি প্রতিষ্ঠান ziddu এর মুল মালিকানা গ্রহন করেছে ও পরিচালনা করছে। এখানে প্রতিমাসে ১.৮ বিলিয়ন পেজ ভিউ করা হয়। প্রতিমাসে ৫২৩ মিলিয়ন ব্যবহারকারী ziddu তে ভিজিট করে। এবং হ্যা এর মধ্যে ৩৬১ মিলিয়ন ব্যবহার কারীই আমেরিকা মহাদেশের অন্তভূক্ত। ইউজার হিসাবে এই সাইট আনলিমিটেড ব্যবহার করার সুযোগ দেয়। সহজে কোন ফাইল তেমন অকারনে ডিলেট/রমিুভ করা হয় না। অন্যান্য ফাইল শেয়ারিং সাইটের মতই এখানে যে কোন ধরনের ফাইল আপলোড করা যাবে। তাছাড়া অ্যাপস ব্যবহারের সুযোগত আছেই। ২০০৫ সালে এই সাইট তাদের কার্যক্রম শুরু করে। তাছাড়া এই সাইটের আরেকটি বৈশিষ্ট হল এখানে ফাইল আপলোড এবং শেয়ার মাধ্যমে কিছু অর্থ আয় করতে পারবেন। ধারনা করা হয় ziddu এর আদি ঠিকানা ইজিপ্ট এবং সার্ভার লোকেশন আমেরিকাতে।
ওয়েব সাইট: http://www.ziddu.com

এরপরেও আরো বেশ কিছু সাইট রয়েছে। তবে উপরোক্ত যে সকল সাইটগুলোর বিবরনাদি দিয়েছি তা ইউজার রেটিং এবং অ্যালেক্স্রা অনুসারে। সুতরাং এর মধ্যে থেকে আপনি নিজেই বাছাই করুন কোনটি ব্যবহার করবেন! আজ এই পর্যন্তই। পরবর্তীতে টিউনে সাক্ষাত হবে ইনশাআল্লাহ্। সবাই সুস্থ থাকুন!!
Previous Post
Next Post

0 comments: Post Yours! Read Comment Policy ▼
লক্ষ্য করুনঃ
পোষ্টের সাথে সম্পৃক্ত নয় এমন কোন কমেন্ট করা যাবে না। কোন কারণ ব্যতীত আপনার ব্লগের লিংক শেয়ার করতে যাবেন না। সবসময় গঠনমূলক মন্তব্য প্রদানের চেষ্টা করবেন। আমরা সবার মতামত সমানভাবে মূল্যায়ন করি এবং যথাসময়ে প্রতি উত্তর দেয়ার চেষ্টা করি।

Post a Comment

 
Copyright © বিডি.পয়সা ক্লিক,নিবন্ধিত ও সংরক্ষিত. মডিফাইঃ পিসি টীম, সার্ভার হোস্টেডঃ গুগল সার্ভিস