Tuesday, August 11, 2015

নিয়ে নিন মান সম্পন্ন ওয়েব হোস্টিং! ব্লগিং করুন!! হয়ত আপনিও হতে পারেন অনেকের মধ্যে একজন!!!

আসসালামু আলাইকুম।
সুপ্রিয় টেকটিউন্স কমিউনিটি ব্লগ সাইটের সবাইকে শুভেচ্ছা ও মোবারকবাদ। আশা করি সবাই কুশলেই আছেন।


আজকের টিউনে কোন বিষয় নিয়ে আলোচনা করব তা টিউনের শিরোনাম দেখে হয়ত বলতে পারবেন।যাইহোক আমরা কমবেশী সবাই ব্লগিং এর সাথে পরিচিত। অনেকেই বিভিন্ন ব্লগ সাইটে ব্লগ করার পাশাপাশি নিজের সাইটে ব্লগ করে থাকেন। এই ব্লগ করাটা মূলত ২ ধরনের তথারুপ: ফ্রি ব্লগিং এবং পেইড ব্লগিং। মুলত ওয়ার্ডপ্রেস কম এবং ব্লগার কম সাইটে যে ব্লগ গুলো লিখি এই গুলো সবই ফ্রি এবং ব্যক্তিগত ডায়েরীও বলা যেতে পারে। অপরদিকে যাদের ইচ্ছা নিজস্ব ব্লগ তৈরি করবেন পেইড ডোমেইন ও হোস্টের মাধ্যমে। যেখানে নিজের লেখার পাশাপাশি সবার জন্য উন্মুক্ত থাকবে। অর্থাত নিজে কিছু শেখার পাশাপাশি অপরজনের সুযোগ থাকবে মূলত এই ধরনের সাইটের পরিক্রমাই হল পেইড ব্লগিং।
হ্যা অন্যরা যারা আপনার সাইটে ব্লগ করবেন সেখানে কিন্তু ভিজিটরের কোন খরচ নাই, সম্পূর্ণ বহন করে থাকেন অ্যাডমিন। এই সকল সাইটের এরুপ মুক্ত ব্লগিং থাকার কারনে পপুলারিটি ক্রমশ বৃদ্ধি পাইতে থাকে। তাছাড়া আপনি একটি সাইটের পপুলারিটির মাধ্যমে সহজেই সেখান হতে ব্যবসায়িক পলিসী ক্রিয়েট করতে পারবেন। এই ধরনের কিছু জনপ্রিয় ব্লগিং সাইট হল: টেকটিউন্স বিডি, টিউনার পেইজ, পিসি হেল্প লাইন বিডি, বিডি টিউটোরিয়াল ইত্যাদি।

যেমন: প্রিয় প্রযুক্তি সাইট টিটির জনপ্রিয়তা কতটুকু তা বোধ হয় নতুন করে বলার কিছুই নাই। এখন যদি টিটি কর্তৃপক্ষ (কল্পনা অনুসারে) তাদের নতুন ২ টি সাব ডোসেইন ওপেন করেন যেমন:
১। ডোমেইন ও হোস্টিং ব্যবসা পলীসী- (host.techtunes.com.bd)
২। ক্রয়-বিক্রয় সম্পর্কীত- (sellbuy.techtunes.com.bd)
এইক্ষেত্রে আমি নিশ্চিতভাবে বলতে পারি তারা অবশ্যই সফলতা পাবেন। কারন, তাদের পরিচয় এখন সকল প্রযুক্তিপ্রেমীদের কাছে। গুগল ও অ্যালেক্স্রা রেটিং এর দিকে হতেও সেরা। এখন প্রশ্ন হল- এটা কিভাবে সম্ভব?
আরে ভাই, প্রথমেই তো বলেছি পপুলারিটি ও সঠিক পর্যবেক্ষণ ও পরিশ্রমের মাধ্যমেই এটা
সম্ভব। এবং এই পজিশনে উঠে আসতে টিটিকে কত কষ্ট, পরিশ্রম, কাঠখড় পোড়াতে হয়েছ তা টিটি কর্তৃপক্ষ বলতে পারবেন। যাইহোক এখানে টিটি কিন্তু আমাদের প্রযুক্তিপ্রেমী নবীনদের জন্য কিন্তু অনেক অনুপ্রেরণা দায়ক। অজস্র, প্রাণ ঢালা অভিনন্দন টেক টিউনসকে!!
সুতরাং বুঝতেই পারছেন!
১। কোন কিছু ধীরসুস্থে করা ভাল, বিষয়টি নিয়ে লেগে থাকতে হবে
২। কমিউনীতি সাইট সহ অন্যান্য মাধ্যমে প্রচারণা থাকতে হবে ।
৩। এখানে যে টিটির মত প্রযুক্তি ব্লগ তৈরি করতে এমন কোন কথা নই, ইচ্ছা করলে যেমন: কাব্য/গল্প বিষয়ক, ডাউনলোড বিষয়ক, লেখাপড়া বিষয়ক কিংবা মিশ্র ধরনের কোন ট্যাগ যেমন খেলাধূলা/প্রযুক্তি বিয়ষ নিয়ে সাইট তৈরি করা যেত পারে।
৪। পূর্বেই বলেছি পরিশ্রম তো আছেই। অনেকেই ধৈর্য্যহারা হয়ে যায়। আসলে আমি আর কি বলব! মাঝেমধ্যে আমারই মনে হয়, ধুত্তরি!! সব কিছুই বাদ দিই।

So, আমি-আপনি অনেকের মত কেন একজন হতে পারব না ভাই??

আলোচনা করতে করতে কিসের মধ্যে কি বললাম কে জানে! যাইহোক দূ:খ প্রকাশ করছি। আমি আবার অলোচনাতে বসলে হুস থাকে না।

যাইহোক এর মধ্যে অনকেই নতুন ডোমেইন- হোস্টিং নিয়ে কাজ শুরু করছেন বা করতে যাচ্ছেন।

সেইক্ষেত্রে মূলত হোস্ট নির্বাচনের জন্য কতিপয় বিষয়গুলো লক্ষ্য রাখতে হবে-

১। আমার মতে যেহেতু একটি ভাল উদ্যোগ গ্রহন করতে যাচ্ছেন সেখানে হোস্টিং নিতে হলে ভালমানের গ্রহন করুন, তাতে যদি একটু দাম বেশী হলেও সমস্যা মনে করবেন না।


২। প্রথমে ছোট প্যাকেজের শেয়ার্ড হোস্টিং নিতে পারেন। পরবর্তী যে কোন প্যাকেজে আপগ্রেটেড করতে পারবেন।
২। শেয়ার্ড নেন আর যাই নেন দেখতে হবে হোস্ট সার্ভারটি কোন সার্ভার ব্যবহার করছে। অ্যাপাচি নাকি লাইট স্পীড। তবে অধিকাংশই প্রভাইডার অ্যাপাচী ব্যবহার করছে। লাইট স্পীড সার্ভার নতুন আপগ্রেটেড। মুলত অ্যাপাচী হতে অনেক স্মুথ ও ফাস্টেড। আমরা নিজেই লাইট স্পীড সার্ভার নিয়েছি। সুতরাং হোস্ট নেবার পূর্বে প্রভাইডারকে জিজ্ঞাসা করে নেওয়া ভাল।

৩। গ্রহনকৃত হোস্টে কোন ধরনের/ভার্সনের পিএইপি ব্যবহৃত হচ্ছে। অনেক হোস্টে মাল্টিপল এ্যাপাচি ভার্সণ থাকে। যেমন আমাদের সাইটে গ্রহনকৃত হোস্টে যে কোন ভার্সণ চুজ করার অপশন আছে।

৪। পিএচপি মেমোরি কতটুকু ব্যবহার করা যাবে এবং শেয়ার্ড হোস্টিং প্যাকেজে শেয়ার্ডকৃত র‌্যামের পরিমাণ কত তা জেনে নিবেন।
৫। R1Soft Restore Backups  এর সুবিধা আছে কি? এর অর্থ হল আপনি ভূল করে হোস্ট প্যানেলের কোন ডাটা/ফাইল ডিলেট করে ফেললেও তা ফিরিয়ে আনতে পারবেন। এখানে ৩০ দিনের শিডিউলভাবে ডাটাগুলো লিষ্ট আকারে সন্নিবেশভাবে থাকে।

৬। Cloud Flare সুবিধা আছে কি? এর মানে হচ্ছে এটি আপনার সাইটে সক্রিয়তার মাধ্যমে সাইটকে ৫০% ফাষ্ট রাখতে পারবেন। অযথা ব্যান্ডউইথ/ডাটা স্পেসের অপচয় করবে না।

৭। সর্বশেষ যেখান হতে হোস্ট নিচ্ছেন তাদের সার্ভার স্টেশন কোথায়? এবং বছরের ফি কত, হিডেন চার্জ আছে কিনা!!


আলোচনা করতে করতে টিউনের প্রায় শেষ পর্যায়ে। আপনি হোস্ট দেশী কিংবা বিদেশী যেখান হতেই নেন না কেন উপরোক্ত বৈশিষ্টবলী বিদ্যমান থাকলে উপকৃত হবেন। অবশ্য বর্তমানে বাংলাদেশেও বেশ কিছু প্রভাইডারগণ ভাল সার্ভিস দিচ্ছেন। আমি প্রায় রিভিউভাবে ৪/৫ টি ব্যবহার করেছি। বর্তমানে আমাদের সাইটটি  দেশী প্রভাইডার হতে অপারেট করছি। আলহামদুলিল্লাহ্ খুবই ভাল সার্ভিস পাচ্ছি। প্রথমত সাজেস্ট থাকবে শেয়ার্ড হোস্ট গ্রহন করুন। অতপর চাহিদার ভিত্তিতে যে কোন প্যাকেজে আপগ্রেটেড করতে পারবনে। আজ এই পর্যন্তই। টিউন সম্পর্কে কোন মতামত থাকলে টিউমেন্ট পাবার প্রত্যাশা রাখছি।
Previous Post
Next Post

0 comments: Post Yours! Read Comment Policy ▼
লক্ষ্য করুনঃ
পোষ্টের সাথে সম্পৃক্ত নয় এমন কোন কমেন্ট করা যাবে না। কোন কারণ ব্যতীত আপনার ব্লগের লিংক শেয়ার করতে যাবেন না। সবসময় গঠনমূলক মন্তব্য প্রদানের চেষ্টা করবেন। আমরা সবার মতামত সমানভাবে মূল্যায়ন করি এবং যথাসময়ে প্রতি উত্তর দেয়ার চেষ্টা করি।

Post a Comment

 
Copyright © বিডি.পয়সা ক্লিক,নিবন্ধিত ও সংরক্ষিত. মডিফাইঃ পিসি টীম, সার্ভার হোস্টেডঃ গুগল সার্ভিস