Saturday, July 18, 2015

ডোমেইন নিয়ে একটি মেগা পোস্ট! ডোমেইন কেনার গুরুত্ব, উদ্দেশ্য, বৈশিষ্ট, কোথা হতে নিবেন যাবতীয় তথ্য সহ A-Z!

আজকের পোস্টটি আলোচনা করব ডোমেইন সম্পর্কে বেশ কিছু তথ্যাদি নিয়ে যাহা পোস্টের শিরোনামে জুড়ে দিয়েছি। অবশ্য ডোমেইন বিষয়ে আমার পূর্ববর্তী প্রকাশিত পোস্টে বেশ কিছুটা টাচ দিয়েছিলাম।তাছাড়া  অন্য কোন লেখক ভাইয়ের প্রকাশিত ডোমেইন বিষয়ে টপিক্স অনুসরন করে বেশ পাকা পোক্ত হয়েছেন। যাইহোক আরেকটু পাকাপোক্ত হতে মন্দ কিসের!!

বর্তমান প্রযুক্তির যুগের অন্যতম আকর্ষণ হচ্ছে ইন্টারনেট। হ্যা ইন্টারনেটের জাদুর সংস্পর্শ আমাদের দেশে ইতিমধ্যে শুরু হয়ে গেছে যেমন: মোবাইল অপারেটরগণ ৩ জি সেবা চালু করেছে। এই দিকে ৩ জির আমেজ শেষ না হতেই ৪ জি সেবাটা শ্রীঘই চালু হবে বলে সরগম যাচ্ছে। অপরদিকে বাংলা লায়ন, কিউবির নেট সেবাটা অনেকটাই ৪ জি ধাচের। আসলে ইন্টারনেট প্রযুক্তি জাদুর কল্যাণে এর মধ্যে প্রযুক্তি বিষয়ক সাইট গুলো তৈরি হয়েছে, অনলাইন মার্কেটিং শুরু হয়েছে এবং দেশে ফ্রিল্যান্সিং সাইট কাজের দৌরাত্ন বৃদ্ধি পেয়েছে। যাইহোক এতসব সুবিধা থাকলেও একটি অসুবিধা থেকেই গেছে তাহলো: নেটের বিল খরচ কমেনি। তাই বলে কিন্তু কেউ বসে নাই। এর মধ্যে অনেকেই সাইট বানিয়েছেন বা তৈরি করবেন এই রকম ভাবছেন। উদ্দেশ্য হচ্ছে- সাইটের মাধ্যমে কিছু ইনকাম করা অথবা ইন্টারনেট বিশ্বে নিজেকে/প্রতিষ্ঠানকে জানান দেওয়া!!


হাল সময়ে একটা না একটা ওয়েবসাইট আছে অনেকেরই। সবাই এখন ডোমেইন হোস্টিং কিনছেন। কিন্তু তাদের মধ্যে অনেকেই সঠিক ডোমেইন হোস্টিং প্রভাইডার সিলেক্ট করতে না পারার কারণে প্রতারণার স্বীকার হচ্ছেন । যাই হোক ডোমেইন হোস্টিং এর ব্যাপারে আমি আমার ক্ষুদ্র অভিজ্ঞতা আপনাদের মাঝে শেয়ার করব। অনেকেই সিদ্ধান্ত নিতে পারেন না কোথা হতে ডোমেইন নিবেন, ডোমেইনে কোন বৈশিষ্ট গুলো বিদ্যমান হবে, দেশের মধ্যে কোন প্রোভাইডারগণ ভালো, কত টাকা পড়বে ….. ইত্যাদি।

Domain: এমন কাউকে চোখে পড়বেনা যিনি নিজের একটা টপ লেভেল ডোমেইন নিতে চান/আগ্রহী তবে ভালো ডোমেইন প্রভাইডার নির্বাচনে নিম্নোক্ত বিষয়গুলো লক্ষ্য রাখবেন:

Domain Control Panel: আমাদের দেশে অনেক ডোমেইন প্রভাইডার আছেন যারা আপনাকে ডোমেইন কন্ট্রোল প্যানেল দিবে না। কিন্তু ডোমেইন এর ক্ষেত্রে ডোমেইন কন্ট্রোল প্যানেল অত্যন্ত গুরুত্বপূর্ণ। আপনি পরবর্তীতে ডোমেইন ট্রান্সফার করতে আপনার ডোমেইন কন্ট্রোল লাগবে। অনেকেই এর প্রয়োজনীয়তা মনে করেনা কিন্তু এর গুরুত্বতা অনেক।
Price of Domain: আমাদের প্রায় অনেকেরই অভ্যাস কম দামের দিকে ঝুঁকা। এটা আমার নিজেরও অভ্যাস। তবে ডোমেইন কিনার সময় কম মুল্য ডোমেইন ক্রয় দেখে আগ্রহীত হবেন না। অনেকেই ৩০০ টাকাতে ডোমেইন অফার করে এসব ডোমেইন কিনবেন না! জানেন তো সস্তার কয় অবস্থা। ভাল একটি ডোমেইন নিতে গেলে ৮০০-১০০০ টাকা খরচ হবে প্রতি বছরে।
Selection of Domain Provider: আমাদের দেশে ভুয়া ডোমেইন হোস্টিং প্রভাইডার এর অভাব না থাকলেও ভালো প্রভাইডার এর অভাব আছে। আসলে এমন অনেক প্রভাইডারগণ আছে যারা আপনাকে বলবে সব সুবিধা আছে, কিন্তু কিছুদিন পর বুঝতে পারবেন আপনি ভূল জায়গাতে পাড়ি দিয়েছেন যেমন:
ক। কোন অসুবিধা হওয়ার কারনে তাদের সঠিক সময়ে রেস্পন্স না পাওয়া।
খ। কিছুদিন পর দেখা যায় যখন আপনার ডোমেইনটি পরিচিতি পেয়েছে তাদের নামে রেজি: করে নেওয়া বা মালিকানা দাবি করা ।
 
গ। অযথা ফি বৃদ্ধি করা। এবং যারা কম দামে ডোমেইনের অফার দেয় যেমন: ৩০০-৪০০/- এই গুলো মূলত বাল্ক ডোমেইন বিশেষ।
ঘ। অনেক সময় দেখা যায় উক্ত প্রোভাইডার ব্যবসা গুটিয়ে নিয়েছে কিংবা অন্য জায়গাতে মালিকানা পরিবর্তন করেছে।
যাইহোক হতাশ হবার কারন নাই। বর্তমানে বাংলাদেশে অনেক ভালো ডোমেইন হোস্টিং প্রভাইডারগণ আছেন যেমন: Hostmight, serverbd, hostpair, hostclation, bytebull, tutohost ইত্যাদি। তবে ব্যাক্তিগতভাবে আমি Host might হোস্ট মাইট হতে ২ টি ডোমেইন নিয়েছি। গতকালকে তাদের ইমেইলে জানিয়ে ছিলাম ১ টি ডোমেইনকে নেমসিলোতে ট্রান্সপার করব, কাজ করে দিয়েছে। তাদের কাষ্টমার সেবা ও সাইট রিভিউ অত্যন্ত ভালো। দেশের বিভিন্ন প্রযুক্তি সাইটের অনেক ব্লগারগণ এবং আমার পরিচিত অনেক বন্ধুরাই হোস্ট মাইটের সেবা গ্রহন করেছেন। যাইহোক এটি আপনার ইচ্ছা!!আপনি যেকোন ডোমেইন প্রভাইডার থেকে ডোমেইন ক্রয়ের পূর্বে পারলে ঐ ডোমেইন প্রভাইডার এর কিছু ক্লাইন্ট এর সাথে কথা বলে নিবেন। 

এবং নিম্নোক্ত বিষয়গুলো জেনে নিবেন-

১। ডোমেইন কোথা হতে দিচ্ছেন? পরবর্তীতে অন্য কোথাও ট্রান্সপার করা যাবে কি?
২। কোন হিডেন চার্জ আছে কি? পরবর্তী বছর রিনিউ ফি কত দিতে হবে?
৩। ডোমেইন ফুল কন্ট্রোল প্যানেল আছে কি? DNS Server & Email protection, Forwarding সুবিধা আছে কিনা!
৪। গুগল ব্লগ স্পট ও অন্য থার্ডপার্টি সাইটে ডোমেইন যুক্ত করা যাবে কি মানে ফরওয়ার্ডিং করাটা বুঝায়।
৫। ডোমেইন নিজের নামে রেজি: হবে কি! অবশ্য রেজি: পর whois.com সাইটে সার্চ দিলে বোঝা যায় উক্ত ডোমেইনটি কার নামে রেজি: আছে বা হয়েছে।
৬। মূল কথা হল আপনি যেখান হতে ডোমেইন নিবেন সেই প্রতিষ্ঠানটি সম্পর্কে রিভিউ জেনে নেওয়া, আপনার পরিচিত জন থাকলে সেখানে প্রোভাইড করতে পারেন।

বিদেশী বনাম দেশী ডোমেইন প্রভাইডার:   

অনেকেই বলবেন, এতসব প্রয়োজন কি! বিদেশী ভাল ডোমেইন কোম্পানী হতে নিব। হ্যা আমিও আপনার সাথে সহমত। আসলে যাদের Master card, Payoneer, Paypal, VISA, Mastro, Skrill Card রয়েছে তারা সহজেই বিশ্বের যে কোন জায়গা হতে ডোমেইন নিতে পারেন। কিন্তু যাদের নাই, তাদের কথাটা একটু ভাবুন!! সুতরাং দেশে যদি ভাল প্রভাইডারগণ থাকে তাহলে তাদের নিকট সেবা গ্রহন করাটা…….? অপরদিকে আরেকটি কথা, আমার নিজেরও একটি মাস্টার কার্ড রয়েছে সেখানে  
Namesillo হতে একটি ডোমেইন নিয়েছি। বিদেশীদের সার্পোটও ভাল। তবে কোন বিষয়ে রেস্পন্স তাদের উত্তর দিতে প্রায় ৪/৫ দিন পার হয়ে যায়। তার কারন হচ্ছে পৃথিবীর বিভিন্ন দেশের গ্রাহকদের রিপ্লাই করতে করতে দিন চলে যায়। অপরদিকে ইংরাজীতে সঠিকভাবে না বললে তারা আপনার সমস্যা বুঝতে পারবে না। কিন্তু দেশী ভাল প্রভাইদের নিকট উক্ত সমস্যাবলী পেশ করার সাথেই সমাধান পেয়ে যাবেন। বিদেশী কিছু ভাল ডোমেইন প্রভাইডার হচ্ছে: Godady, Name sillo, Name cheap, Enom ইত্যাদি।
অপরদিকে যারা আমাদের দেশের ডোমেইন সার্ভিস দিচ্ছেন তারাও বিদেশী প্রভাইডারদের নিকট হতে ডোমেইন বরাদ্দ নিয়ে আমাদের নিকট রিসেল করে থাকেন। তারা যেখান হতে ডোমেইন সেবা দিচ্ছেন তাদের মধ্যে Resell.biz, Public domain registry.com উল্লেখযোগ্য। এবার হয়ত অনেকে ভিন্ন সূরে বলবেন তাহলে Resell.biz, Public domain হতে ডোমেইন নিই। না ভাই নেওয়া যাবে না। তার কারন এরা Godady, Name sillo, Name cheap মত গ্রাহকদের ডোমেইন রেজি: করে না। এরা শুধুমাত্র রিসেলারের মাধ্যমে ডোমেইন বরাদ্দ দিয়ে থাকে।

কিভাবে ডোমেইন নাম সিলেক্ট করবেন??

ডোমেইন নেবার পূর্বে একটি নাম নির্বাচন করুন যেমন: বাংলার পালকি (Banglarpalki)। মনে রাখবেন এই নামটি যদি কেউ গ্রহন করে থাকে তাহলে আপনাকে অন্য নাম সিলেক্ট করতে হবে। এখন হয়ত অনেকে বলবেন Banglarpalki.com রেজি: হয়ে গেছে কিন্তু Banglarpalki.net খালি আছে তাহলে ঐ নামটি নিব। হ্যা এমনটি নেওয়া যাবে। তবে ভিজিটরকে কতটুকু মন জুগাতে পারবেন/সাইট পপুলার করতে পারবেন সেটি আপনার দক্ষতা নির্ভর করবে। তার কারন হল- পৃথিবীর প্রায় ৮০%
  
লোক ডোমেইন নির্বাচন করতে গিয়ে .com কে সিলেক্ট করে, পরবর্তীতে সাইট জনপ্রিয় হলে একই নাম রেখে অন্য টি.এল.ডি নাম দেন যেমন: .com, .net, .org ইত্যাদি। সুতরাং মনে করি Banglarpalki.com একটি সাইট রয়েছে। আপনি প্রতিযোগী হিসাবে Banglarpalki.net সাইট চালু করলে ভাল ভিজিটর আসবে না। তার কারন: Banglarpalki.com হিসাবে ভিজিটর বেশী চেনে, সাইট সার্চ দিলে প্রথমেই উক্ত সাইটটি আসবে। সুতরাং SEO & Google Search অপশনে আপনার সাইটকে দাড় করাতে কিছুটা ভোগান্তী পোহাতে পারে। সুতরাং যে নামটি পূর্বে রেজি: হয়ে গেছে তার ধারের কাছে না ঘেষাটাই শ্রেয়!
যেমন: একই সূত্রানুসারে বাংলাদেশের জনপ্রিয় ব্লগ গুলোর নাম অনুযায়ী techtunes.com.bd ==> techtunes24.com.bd, pchelplinebd==>pchelplinebd24 কিংবা tunerpage==> tunerpage.org/tunerpage24 না রাখাটাই শ্রেয়!
তবে হ্যা আপনার .com সাইটি যদি প্রচার পাই। তাহলে আপনি টি.এল.ডি নাম: .com, .net, .org নামে পরবর্তী সাইট রেজি: করতে পারেন। পৃথিবীর অনেক খ্যাতনামা সাইট দেখবেন যেখানে ১ম সাইটটি প্রচার/গ্রাহক সংখ্যা বৃদ্দি পাবার পর একই নাম ঠিক রেখে পরবর্তী টি.এল.ডি নামে সাইট ওপেন করা হয়েছে। যেমন আমার দেশের একটি বাংলা ব্লগ সাইট হচ্ছে:
কোন ডোমেইন নাম রেজি: করতে পরীক্ষা করে নিন সেটি খালি আছে কিনা! এই জন্য দেশী কিংবা বিদেশী যে কোন ডোমেইন প্রভাইডার সাইটে গিয়ে Domain Cheek এ- কাংখিত ডোমেইনটি লিখে সার্চ দিন। যদি Available Here দেখায় তাহলে রেজি: করতে পারবেন, অন্যথায় না। যেমন: http://www.whois.com সাইটে যাই >  এখানে pcmasterbd লিখে সার্চ করেছি। দেখুন সব টি.এল.ডি নাম: .com, .net, .org Available দেখাচ্ছে। সুতরাং উক্ত নামে ডোমেইন রেজি: করতে পারবেন।  এবং রেজি: করার পর এখানেও চেকিং করতে পারবেন ডোমেইনটি আপনার নামে রেজি: হয়েছে কিনা।
 

সম্মানিত ভিজিটর বন্ধুগণ!! ডোমেইন সম্পর্কে লিখতে গিয়ে বেশ বড়সড় একটি পোস্ট হয়ে গেল। মূলত যারা ডোমেইন নিয়ে নানান সমস্যা মধ্যে ছিলেন, আশা করি এই পোস্টের মাধ্যমে কিছুটা হলেও উপকৃত হবেন। অপরিদকে পোস্ট পাবলিশ করতে গিয়ে ত্রুটি-বিচ্যুতি থাকলে তাহা ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখার আহবাণ করছি। আমার পরবর্তী পোস্টের টার্গেট থাকছে হোস্টিং বিষয় নিয়ে। আশা করি পাব সবাইকে! সেই পর্যন্ত সবাই সুস্থ থাকুন, ভাল থাকুন।
Previous Post
Next Post

0 comments: Post Yours! Read Comment Policy ▼
লক্ষ্য করুনঃ
পোষ্টের সাথে সম্পৃক্ত নয় এমন কোন কমেন্ট করা যাবে না। কোন কারণ ব্যতীত আপনার ব্লগের লিংক শেয়ার করতে যাবেন না। সবসময় গঠনমূলক মন্তব্য প্রদানের চেষ্টা করবেন। আমরা সবার মতামত সমানভাবে মূল্যায়ন করি এবং যথাসময়ে প্রতি উত্তর দেয়ার চেষ্টা করি।

Post a Comment

 
Copyright © বিডি.পয়সা ক্লিক,নিবন্ধিত ও সংরক্ষিত. মডিফাইঃ পিসি টীম, সার্ভার হোস্টেডঃ গুগল সার্ভিস