Friday, July 31, 2015

আর নই পেপাল, ভিসা-মাস্টার কার্ড! এবার বিটকয়েন দ্বারা নিজেই Name Silo হইতে ডোমেইন রেজি: করে নিন!!

সবাইকে সালাম ও শুভেচ্ছা। এবং আমার প্রকাশিত ৬তম পোষ্টে স্বাগতম। আশা করি ভিজিটর বন্ধুরা আপনারা সবাই ভাল আছেন। আজকে আপনাদেরকে একটি টিউটোরিয়াল শিখাব যার মাধ্যমে বিটকয়েন অর্থ প্রেরনের মাধ্যমে Namesilo প্রোভাইডার হতে নিজের নামে একটি ডোমেইন রেজি:/ক্রয় করতে পারবেন। তাহলে Namesilo সম্পর্কে কিছু তথ্যাদি জেনে নিই।

Namesilo একটি বিশ্বস্ত প্রতিষ্ঠান ও আইক্যান অনুমোদিত। এরা ৮ বছর ধরে ডোমেইন সেবা দিয়ে আসছে।Namesilo হইতে বাংলাদেশের অনেকেই ডোমেইন রেজি: করে ব্যবহার করছেন। এখানে ডোমেইন রেজি: করতে হলে পেমেন্ট প্রসেস কয়েকটি সিস্টেমের মাধ্যমে তথারুপ: Visa & Master Card, American Exress, skrill, dwolla, Paypall & Bitcoin.  Namesilo কাছ হতে সারা বিশ্বে নিবন্ধিত রেজি: ডোমেইনের সংখ্যা প্রায় ১ লক্ষের কাছাকাছি।
যেহেতু অনেকেরই Visa & Master Card নাই। তাই অনেকের অসুবিধা। অপরদিকে পেপাল বাংলাদেশে অআসে নাই, সেটির সমস্যাটাও কম নই। বর্তমানে বিটকয়েন মুদ্রা পদ্ধতিতে অতি স্বল্প সময়ে বিশ্বের বিভিন্ন দেশে জনপ্রিয়তা লাভ করেছে। যার ফলশ্রুতিতে Namesilo তাদের গেটওয়ে পেমেন্ট হিসাবে সর্বশেষ বিট কয়েনকে বেছে নিয়েছে। তাছাড়া বাংলাদেশে অনেকেই বিট কয়েন একাউন্ট ব্যবহার করে আয় করছেন। তাই এই সুযোগকে কাজে লাগালেও আপনি লাগাতে পারেন। যেমন: আমি ও আমার এক বন্ধু কাজে লাগিয়েছি। সুতরাং আজকে আপনাদেরকে দেখাব কিভাবে বিটকয়েনের মাধ্যমে Namesilo হতে নিজের নামে ডোমেইন নিবেন। উল্লেখ্য কাজ শুরু করার পূর্বে আমার এই পোস্টটি মনোযোগের সহিত পড়ে নিবেন, নোট করবেন অতপর কাজ করবেন। যাইহোক এবার মুল আলোচনা পর্বে চলে যাচ্ছি-
Namesilo হইতে ডোমেইন রেজি: করার সময় Namesilo সরাসরি Bitcoin পে গ্রহন করে না। এই জন্য Namesilo তে প্রথমে একাউন্ট করে সেখানে Add fund হিসাবে Bitcoin যোগ করতে হয়।
১। সুতরাং প্রথমে একাউন্ট ওপেন করতে Namesilo তে- প্রবেশ করুন এখানে-




২। Create New Account এ- ক্লিক করুন > নিম্নরুপ চিত্র আসবে (সেখানে ঠিকঠাক ভাবে তথ্যাদি পরিপূর্ণ করুন)


ব্যাস একাউন্ট তৈরি হয়ে যাবে> এবার Namesilo একাউন্টে লগইন করুন। নিম্নরুপ চিত্র আসবে। এটি আপনার লগইন কন্ট্রোল প্যানেল । খেয়াল করুন চিত্রের দিকে:





১। মার্ক করা ১ নং ডান পাশের প্যানটি হচ্ছে। আপনার কন্ট্রোল প্যানেল। এখানে হতে ডোমেইন রিসেলার, আপনার প্রোফাইল সবকিছুই মডারেট করতে পারবেন।
২। ৩ নং চিহৃত স্থানে যান যেখানে Add funds লেখা রয়েছে। সুতরাং +Add funds বাটনে ক্লিক করুন।
ক।  একটি পেজ অআসবে। Amount হিসাবে Bitcoin অপশনে যান। কত ডলার ফান্ড করতে চান তাহা লিখুন। ধরে নিলাম আপনি একটি ডোমেইন ক্রয় করবেন এই ক্ষেত্রে ১১ ডলার দেখিয়ে দিলেই হবে। সুতরাং ১১ ডলার দিন>Order এ- ক্লিক করুন।



৩। ওহ আরেকটি কথা বলতে ভূলে গেছি। সবকিছু ঠিকঠাক রেখে ব্রাউজারে নতুন ট্যাবে ক্লিক করে আপনার বিটকয়েন ওয়ালেট একাউন্ট থাকলে সেটিতে প্রবেশ করুন লগইন করুন। যেমন: http://www.coinbase.com
৪। Order এ- ক্লিক করলে নতুন করে একটি উইন্ডো আসবে। সেখানে continue বাটনে ক্লিক করুন।


৫। নতুন ভাবে আরেকটি চিত্র আসবে। সেখান হতে বিট কয়েন সিলেক্ট করুন।


৭। তাহলে Namesilo কর্তৃপক্ষ তাদের একটি বিট কয়েন ঠিকানা দিবে এই ঠিকানাতে আপনাকে ডলার ফান্ড সেন্ড করে যোগ করতে হবে। বিট কয়েন যোগ হলেই অআপনি এখান হতে অআপনার সাধের ডোমেইন ক্রয় করতে পারবেন।
(বি:দ্র-Namesilo তে বিট কয়েন যোগ হলেই মেইলে বার্তা পাবেন। মূলত ১ ঘন্টা মত সময় নেয় ফান্ডে বিট কয়েন যোগ হতে)


কিভাবে Namesilo তে বিট কয়েন একাউন্ট যোগ করবেন??

আসলে বিট কয়েন ওয়ালেটের বেশ কয়েকটি সাইট রয়েছে। এর মধ্যে সেরা একটি সাইট হচ্ছে coinbase.com। আমি নিজেও এটি ব্যবহার করি। এখানে আমার বর্তমানে ১০০ ডলার অআছে। যাইহোক coinbase.com হতে কিভাবে বিট কয়েন সেন্ড করবেন আপনাদেরকে তাই দেখাব।
ক। এই জন্য প্রথমে আপনার বিট কয়েন একাউন্ট লগইন করুন।
খ। সেন্ড অপশনে গিয়ে সেন্ড Send Money তে ক্লিক করুন। এখানে বিট কয়েন এড্রেস হিসাবে Name silo হইতে প্রেরিত বিট কয়েন ঠিকানাটি কপি করে To: তে- Paste করে দিন। ব্যাস কাজ শেষ। আপনার মেইলে বার্তা পাবেন। (৭নং চিত্র অনুসারে)

এবার ডোমেইন রেজি: এর পালা!

১। বিট কয়েন সেন্ড করার ১,২ ঘন্টা পর Namesilo একাউন্টে প্রবেশ করুন। দেখুন ফান্ডে টাকা যোগ হয়েছে কিনা! যেহেতু ডোমেইন ক্রয় করবেন এই ক্ষেত্রে Namesilo তে ফান্ড জমা করার জন্য যে ইমেইল ব্যবহার করেছিলেন সেটি ব্যবহার করাটাই বুদ্ধিমানের কাজ হবে।
২। সুতরাং Name silo একাউন্টে লগইন করুন (Add fund হিসাবে যে একাউন্টটি ব্যবহার করছেন)
ক। এবার Domain Manager এ- গিয়ে ক্লিক করুন > Click ডোমেইন রেজি করার জন্য register বাটনে ক্লিক করুন।
২। যে নামে ডোমেইন নিতে চান সেখানে টাইপ করে সার্চ দিন। এই ক্ষেত্রে Tld হিসাবে টিক মার্ক দিতে পারেন যেমন: com, net, org, in ইত্যাদি



৩। নিচের চিত্রের মত বাকি অপশন গুলোর কাজ শেষ করে Continue বাটনে ক্লিক করুন

৪। এবার নিম্নরুপ ব্ক্স আসবে > এখানে Name silo ফান্ডকে সিলেক্ট করুন > টিক মার্ক দিয়ে place my order এ- ক্লিক করুন। এর পরের যা কিছু আসবে তা নিজেই করতে পারবেন। সফলভাবে ডোমেইন রেজি হলে আপনার ইমেইলে বার্তা পেয়ে যাবেন।

কিছু নির্দেশনা ও পরামর্শ

১। আমার  টিউটোরিয়াল অনুযায়ী নেমসিলো হতে ডোমেইন রেজি করতে এই টিউটোরিয়ালটি ভাল করে পড়ে নিন, প্রয়োজনে নোট করে নিন।
২। একাউন্টে ফান্ডে অনুরুপভাবে যে কোন সময় বিটকয়েন জমা করে ডোমেইন রিনিউ কিংবা বেশী মেয়াদে বৃদ্ধি করে নিতে পারেন।
৩। ডোমেইন রেজি: এবং ফান্ডে একাউন্ট ক্রিয়েট করার সময় আপনার সঠিক তথ্য দিন।
৪। Namesilo হইতে রেজি:কৃত ডোমেইন পরবর্তী সময়ে অন্য যে কোন রেজি: ট্রান্সপার করতে পারবেন।
৫। পরবর্তী সময়ে ইচ্ছা করলে আপনি ভিসা কার্ড কিংবা পেপালের সাহায্য ডোমেইন রিনিউয়ের বিল পে করতে পারবেন।
৬। Namesilo হইতে আপনি ডোমেইনের ব্যবসা করতে পারেন অর্থাত রিসেলার নিতে পারেন। তবে এখানে লাভ অনেকটা সীমিত।


৭। অনেকেই বিট কয়েন আয় করছেন সুতরাং পেপাল না এলেও সমস্যা নাই। কেননা বিট কয়নে ১১ ডলার থাকলেই হল। এবং পরবর্তী বছর আসা পর্যন্ত বিট কয়েন সাইটে নিয়মিত কজ করলে ১১ ডলারের জমানো হয়ে যাবে। সুতরাং একটু নিয়মিতভাবে বিট কয়েন হতে আয় করার চেষ্টা করুন।
৮। বিট কয়েন সম্পর্কে টিটিতে পোস্ট সার্চ করতে পারেন। তবে বিট কয়েন হতে কিভাবে আয় করবেন, বিট কয়েন কি এই সম্পর্কে ধারনা পেতে ক্লিক করুন এখানে
৯। এখান হতে আপনাকে ডোমেইন হারানোর ভয় নাই। কেউ আপনার ডোমেইন নিজ নামে নিতে পারবে না।
১০। Namesilo তে প্রতি ডোমেইনের দাম রাখা হয়েছে প্রায় ৯ ডলারের মত। এদের কোন লুকায়িত চার্জ নাই। এবং অন্যান্য প্রভাইডার হতে এদের ডোমেইনের মুল্য সবচেয়ে কম। সুতরাং রেজি:, রিনিউ সবকিছুর মূল্য একই।







শেষ কথা:

আশা করি এই টিউটোরিয়ালটি পড়ে বেশ কিছু সম্যক ধারনা পেয়েছেন বলে মনে করি। ফলে নিজেই এক/একাধিক ডোমেইন ক্রয় করতে পারবেন।  কিংবা অপরকে ক্রয় করে দিতে পারবেন। বিটকয়েনের সাহায্য খ্যাত নামা  সাইট Name silo হতে ডোমেইন ক্রয় করতে পারব যা বাংলাদেশী হিসাবে পরম পাওয়া। কেননা অন্য সকল সাইট মাস্টার কার্ড ও পেপাল সাপোর্ট করার কারনে বিকল্পভাবে সাধের ডোমেইন ক্রয় করা যেত না। Name silo সাইট বিটকয়েন সাপোর্ট করার কারনে কিছুটা হলেও আমরা তা ঘোলে মিটাতে পারব। যাইহোক এই পোস্টটি অলংকরন করতে আমাকে যথেষ্ট সময় দিতে হয়েছে। তবুও মানুষ ভূলের উর্দ্ধে নই, তাই পোস্টে বানান রীতি, অলংকরনে ভূল থাকলে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখার আহবাণ করছি। তাহলে আজকের মত..............! অন্য কোন পোস্ট নিয়ে হাজির হব!!  সেই পর্যন্ত নিজে ভাল থাকুন, অপরকে ভাল রাখুন!!
Previous Post
Next Post

0 comments: Post Yours! Read Comment Policy ▼
লক্ষ্য করুনঃ
পোষ্টের সাথে সম্পৃক্ত নয় এমন কোন কমেন্ট করা যাবে না। কোন কারণ ব্যতীত আপনার ব্লগের লিংক শেয়ার করতে যাবেন না। সবসময় গঠনমূলক মন্তব্য প্রদানের চেষ্টা করবেন। আমরা সবার মতামত সমানভাবে মূল্যায়ন করি এবং যথাসময়ে প্রতি উত্তর দেয়ার চেষ্টা করি।

Post a Comment

 
Copyright © বিডি.পয়সা ক্লিক,নিবন্ধিত ও সংরক্ষিত. মডিফাইঃ পিসি টীম, সার্ভার হোস্টেডঃ গুগল সার্ভিস