Wednesday, July 1, 2015

IDM এর মতোই বেছে নিন বিকল্প একটি ভালোমানের ভিডিও ডাউনলোডার! কীজেন-প্যাচ ফাইল-রেজি: প্রয়োজন নাই!! ১০০% ফাস্টেড গতিসম্পূর্ণ!!!

কাজের সূত্রের প্রয়োজনে বিশেষ করে যারা ইন্টারনেট জগতের সাইট থেকে বিভিন্ন ফাইল ডাউনলোড করেন তারা বিভিন্ন থার্ডপার্টি ইউটিলিটির সাহায্য নিয়ে থাকেন। আর নিবেন না কেন? কারন, ব্রাউজার সফটওয়্যারে যে ডাউনলোড প্লাগইন সংযুক্ত থাকে তা তেমন কাজের নই। বিশেষ করে ডাউনলোডের গতি অনেক ধীর সম্পন্ন। অথবা এইটা হয়, তো ঐ টা হয়না ........নানান কীর্তি!!  তাই অনেকেই বিভিন্ন রকম ডাউনলোড ইউটিলিটি সফট: ব্যবহার করে থাকি যেমন- IDM, Download accelerator plus, Orbit down loader, Flash get ইত্যাদি। তবে এর মধ্যে সবচেয়ে বেশী পরিচিত এবং ব্যবহারকারীর দিক দিয়ে খ্যাত হচ্ছে- IDM তথা Internet download Manager.



তবে সবচেয়ে মজার ব্যাপার হচ্ছে যারা IDM সহ অন্যান্য ডাউনলোডার ইউটিলিটি ব্যবহার করেন তার কোনটিই প্রেইড লাইসেন্স হিসাবে ব্যবহার করেন না। আর করবোই কেন? বাংলাদেশী টাকাতে দাম পড়বে প্রায় ২,৫০০/- মত। সুতরাং যারা বর্তমানে ও পূর্বে থেকেই IDM ব্যবহার করছেন তাদের অধিকাংশই  পাইরেটেড/ভূয়া কিজেন ব্যবহারের মাধ্যম বেছে নিয়েছেন। অবশ্য আমিও আপনাদের মত একজন IDM প্রেমী। প্রায় ৩ বছর পূর্ব হতেই এটি ব্যবহার করে আসছি। এবং কাজের দিক দিয়েও এটি বিগ বস। যাইহোক মনে করেছিলাম টিটিতে IDM নিয়ে একটি পোস্ট করব। কিন্তু ব্যবস্তার কারনে করতে পারেনি যেটি পোস্টের শুরুতেই বলেছি। অবশ্য টিটিতে  IDM নিয়ে সার্চ করলে প্রায় শ'খানেক পোস্ট পাওয়া যাবে।  এখানে চমকপ্রদ ব্যপার হচ্ছে- যারা IDM নিয়ে কৌতুহলী ছিলেন বা কিভাবে ব্যবহার করতে হয় কিংবা প্যাচ ফাইলের ব্যবহার নিয়ে ঝামেলাতে ছিলেন তাদের জন্য অবশ্যই কাজে আসবে এবং মনে করি পরবর্তীতে আর IDM সম্পর্কে পোস্ট না করলেও হবে। যদি নতুন কোন ভার্সন আছে তাহলে সেটি ভিন্ন ব্যাপার!!
আসলে IDM দ্বারা কতটুকু উপকার পাওয়া যায় তা ব্যববহারকারী মাত্রই ভালো বলতে পারবেন। তবে আমাদের মত উন্নয়নশীল দেশে এই ভাবে অর্থের অপচয় না করে  প্যাচ ফাইল ব্যবাহার করাটাই উপযুক্ত হিসাবে মনে করি। তবে সত্যি কথা বলতে কি প্যাচ ফাইলের কার্যকারীতা সব সময় এক থাকেনা।

 সেই ক্ষেত্রে IDM এর বেলাতেও প্রযোজ্য। যেমন ধরুন-

১। আজকে যে crack বা প্যাচ ফাইলটি ব্যবহার করছেন তা ২/৩ মাস পর নাও কাজ করতে পারে।
২। অনেক সময় আপডেট ফাইলের সাথে গড়মিল থাকে। সেই জন্য নতুন করে প্রোগ্রাম ইনস্টল করতে হয়।
৩। অনেক সময় বিভিন্ন এন্টিভাইরাস সফট: ম্যালওয়ার ভেবে ব্লক করে দেয় যা কোন ভাবেই ব্যবহারের সুযোগ দেয়না।
৪। তথাপি মূল ভেন্ডর ইনভেস্টেকেশনের মাধ্যমে প্যাচকে ব্লক করে দেয়।
যাইহোক তবে সর্বশেষ কথাতে বলা যায়- এত সুবিধা ভোগ করতে একটু লিক তো থাকবেই তাইনা!! তবে নাই মামার চেয়ে কানা মামাই ভাবতে পারেন।
আজকের আলোচনা মূলত আমি IDM নিয়ে করব না। করব অন্য একটি ডাউনলোডার সফটওয়্যার সম্পর্কে। যাহা পোস্টের শিরোনামে উল্লেখ করেছি।
বর্তমানে অকেক ব্যবহারকারীই বলবেন IDM মত কোন বিকল্প ডাউনলোডার আছে কিনা! যেখানে কোন প্যাচ বা সিরিয়াল কি লাগবেনা। এবং স্পীডও হবে ফাটাফাটি!!
হ্যা বন্ধুরা এই রকম একটি ডাউন লোডার আছে তার নাম হচ্ছে Free Download Manager (FDM) হয়ত অনেকেই এর নাম শুনছেন তবু খুব বেশী একটা নই। আসুন (FDM) সম্পর্কে কার্যকারীতা জেনে নিই-

rapidshare_add_download
১। এটি ব্যবহার করতে আপনাকে কোন রকম প্যাচ/সিরিয়াল/রেজি: করা লাগবেনা। এটি সম্পূর্ণ ফ্রি ও ওপেন সোর্স মুক্ত। যে কেউ এটিকে ডেভেলপ করতে পারে।
২। এটি যে কোন ব্রাউজারে মানান সহভাবে কাজ করে। তাছাড়া পিসি স্লো হবার ভয় নাই। এবং যে কোন অপারেটিং সিস্টেমে সমানভাবে কাজ করবে।
৩। যারা টরেন্ট ফাইল ডাউনলোড করার জন্য বিভিন্ন সফট: ব্যবহার করে থাকেন। তারা (FDM) ব্যবহার করেন তাহলে অন্যটি ব্যবহার করা লাগবে না। আরেকটি ব্যাপার (FDM)এর মাধ্যমে যে কোন ফাইল, টরেন্ট ফাইল, ভিডিও-অডিও ফাইল অত্যন্ত ফাস্ট গতিতে ডাউনলোড করতে পারবেন।

images 

৪। বর্তমানের পরীক্ষার সমীপে দেখা গেছে (FDM) আইডিএম অপেক্ষা অধিক কার্যকারী । ডাউনলোড গতি অনেক ফাস্টেড। তাছাড়া আইডিএম থেকে এর ডাউনলোড গতি প্রায় ৪০% বেশী। যেমন-আমি নিজেও আইডিএম এর পাশাপাশি (FDM) ব্যবহার করছি। কিন্তু গতি দেখেছি আইডিএম থেকে অনেক ভালো।
৫। এর ইন্টারফেস অনেক সহজ-সরল। কোন বিরক্তিভাব প্রকাশ করবেনা। এখানে যে কোন ফাইলকে শিডিউলভাবে ডাউনলোড করতে পারবেন। তাছাড়া এটি যে কোন মডেমে সমানভাবে কাজ করে।
৬। যারা মজিলা ফায়ারফক্স ৩২ ভার্সন ও গুগল ব্যবহার করছেন তাদের সেখানে খুবই ভালভাবে কাজ করবে।


Free Download Manager 3.0-20100201-152653

(FDM) সম্পর্কে আরো বিস্তারিত জানতে এবং ডাউনলোড করতে তাদের অফিসিয়াল সাইট হতে ঘুরে আসতে পারেন-
ifacuh-21
যারা (FDM) পূর্বে ব্যবহার করেন নাই এবং বর্তমানে ব্যবহার করবেন তাদের অবশ্যই এটি ভাল লাগবে ও কাজে দিবে। এবং অপরিদকে যারা  প্যাচ ফাইলের পরিবর্তে সম্পূর্ণ ঝামেলা মুক্ত ডাউনলোডার হিসাবে ব্যবহার করতে চান তারা (FDM) কেই বেছে নিতে পারেন। আজকের মত এই পোস্টটি পাবলিশ করেই এখানে থামতে হচ্ছে। আশা করি পরবর্তী দিনে  অন্য কোন পোস্টের মাধ্যমে আপনাদের সাথে ভিজিট কেমন!পরিশেষে সবার সুস্থতা কামনা করছি। -আল্লাহ্ হাফেজ-
Previous Post
Next Post

0 comments: Post Yours! Read Comment Policy ▼
লক্ষ্য করুনঃ
পোষ্টের সাথে সম্পৃক্ত নয় এমন কোন কমেন্ট করা যাবে না। কোন কারণ ব্যতীত আপনার ব্লগের লিংক শেয়ার করতে যাবেন না। সবসময় গঠনমূলক মন্তব্য প্রদানের চেষ্টা করবেন। আমরা সবার মতামত সমানভাবে মূল্যায়ন করি এবং যথাসময়ে প্রতি উত্তর দেয়ার চেষ্টা করি।

Post a Comment

 
Copyright © বিডি.পয়সা ক্লিক,নিবন্ধিত ও সংরক্ষিত. মডিফাইঃ পিসি টীম, সার্ভার হোস্টেডঃ গুগল সার্ভিস