Thursday, July 23, 2015

আপনার ডোমেইনকে অন্যত্র ট্রান্সপার ও DNS সেটআপ করা বুঝে নিন!!

সবাইকে সালাম ও শুভেচ্ছা। আজকের পোস্টে আপনাদেরকে দেখাব কিভাবে আপনার রেজি: কৃত ডোমেইনকে অন্য রেজি:/প্রোভাইডারে স্থানান্তর করবেন। এটি দেশী হোক কিংবা বিদেশী হোক! অনেকেই প্রশ্ন করবেন ডোমেইন স্থানান্তরের কি প্রয়োজন আছে? হ্যা অবশ্যই প্রয়োজন আছে! তার কারন হলো আপনি হয়ত আপনার প্রভাইডারের উপর আস্থা রখতে পারছেন না কিংবা পেপাল, মাস্টার কার্ড এই ধরনের গেটওয়ে পেমেন্ট প্রসেস করতে পেরেছেন এবং ডোমেইনকে পপুলার/এসইও করা অন্যতম। সত্যিকার অর্থে বাংলাদেশে এমন কিছু প্রভাইডার আছেন যারা আপনার ডোমেইন যদি পপুলার হয়ে যায় তাহলে নিজের নামে নিয়ে নেন কিংবা অন্যত্র বিক্রয়ের চেষ্টা করেন। এই সব কারনে দেশী প্রভাইডারদের কাছ হতে ডোমেইন রেজি: করতে ভয় পাচ্ছেন। যাইহোক বর্তমানে বেশ কিছু প্রভাইডার কাষ্টমার রিভিউ ভাল দিচ্ছেন। কথায় আছে না – "বিশ্বাসে রত্ন আসে"


যাইহোক এর মাঝে অর্থাত পূর্বে যারা ডোমেইন রেজি: করেছেন তারাও ইচ্ছা করলে যে কোন সময় যে কোন জায়গাতে ডোমেইন স্থানান্তর করতে পারেন। যেমন: Namesilo, Enom, Godady, Namecheap ইত্যাদি বিদেশী প্রভাইডারে।
আপনি যদি আপনার ডোমেইনের ফুল কন্ট্রোল প্যানেল পেয়ে থাকেন তাহলে ডোমেইন যে কোন সময় অন্যত্র ট্রান্সফার করতে পারবেন।

তাহলে এবার শিখিয়ে দিচ্ছি-


১। প্রথমে আপনার ডোমেইন প্যানেলে লগইন করুন ইউজার আইডি ও পাসওয়ার্ড দ্বারা।
২। ডোমেইন প্যানেলে যান > ক্লিক করুন manage Domain > Management Tools > Get EPP code এ- ক্লিক করুন। প্রায় ৯-১০ ডিজিটের একটি গোপনীয় কোড পাবেন যেমন: im5n}sStDy, অথবা im5n,sStDo । এটি মনে রাখুন বা নোটে টুকে নিন।

৩। মনে করি আপনি আপনার ডোমেইনকে ট্রান্সপার করবেন তাহলে আপনার ডোমেইন কন্ট্রোল প্যানেল হতে ডোমেইনের সিকিউরিটি অপশনকে Disable করে দিন।
(Note- এটি Disable রাখলে যে কোন পরিবর্তন যেমন রিনিউ, ট্রান্সপার, মডারেট করা যাবে। Enable করে রাখলে কোন পরিবর্তন/মডারেট করা যাবে না। তবে সিকিউরিটির দিক হতে সবাই এই অপশনকে Enable করে রাখেন।

এবার মূল কাজের পালা

ক। আপনি যেখানে ডোমেইন ট্রান্সপার করবেন সেই সাইটে যান। যেমন: Namesilo.com> সেখানে ট্রান্সপার অপশনে ক্লিক করুন > এর পর আপনার ডোমেইনের ঠিকানা লিখে এন্টার প্রেস করুন। নিম্নরুপ চিত্র আসবে-


খ। Authorization Code এ- Code দিন। (যেটি আপনাকে নোটে টুকে রাখতে বলেছিলাম)> এবার Transfer This Domain এ-ক্লিক করুন। কিছু অপশন আসবে যে গুলো বুঝতে পারবেন এবং তা Fill up  হবে।
গ। এই ক্ষেত্রে আপনাকে একটি Form দেবে, সেখানে নানান তথ্যাদি Fill up করতে হবে। ( মূলত রেজি: করতে হবে)
(যদি পূর্বে একাউন্ট ক্রিয়েট করা থাকে তাহলে লগইন করলেই হবে)> তথ্যাদি সবকিছু ফিলআপ করার পর আপনাকে গেটওয়ে পেমেন্ট অপশন ঠিক করতে কোনটির মাধ্যমে পরবর্তীতে পে করবেন: তথারুপ-Paypal, Visa, Bitcoin, Bank Tranfer ইত্যাদি।
ঘ। সবকিছু ঠিক ঠাক সম্পূর্ণ হলে ডোমেইনটি সেখানে Add হয়ে যাবে। এবং সেখানেই কন্ট্রোল প্যানেল পাবেন যা নিজেই সবকিছু করতে পারবেন।
ঙ। এইক্ষেত্রে যে মেইল দ্বারা আপনি রেজি: করেছেন সেখানে একটি বার্তা পাবেন। সেটি অবশ্যই Verified করিয়ে নিতে হবে যাতে কর্তৃপক্ষ বোঝেন ডোমেইনের মূল মালিক আপনি।
ব্যাস কাজ শেষ! এবার বিদেশী প্রোভাইডারে ট্রান্সপারকৃত ডোমেইন অপারেট করার অভিজ্ঞতা ও মজা নিতে থাকুন। এখানে কেউই আপনার সাধের ডোমেইন লুফে/হ্যাক করতে পারবে না। আশা করি আমার এই টিউটোরিয়ালটি অনুসরন করে নিজেই ডোমেইন ট্রান্সপার করতে পারবেন। উল্লেখ্য আমি এখানে উদাহরন হিসাবে Namesilo ব্যবহার করেছি। আপনারা অন্যটি ব্যবহার করতে পারেন যেমন- Enom, Godady, Namecheap। আসলে ট্রান্সপারের প্রক্রিয়া সবই একই।

কিছু জ্ঞাতব্য বিষয়:

১। আপনার ডোমেইনের EPP code কারোর নিকট কখনোই শেয়ার করবেন না। করলে কি হবে তা তো বুঝতেই পারছেন। মূলত প্রতি ডোমেইনের

নিজস্ব EPP code আছে যা একটি হতে অন্যটি ভিন্ন।
২। ডোইনের সিকিউরিটি অপশন সর্বদা সক্রিয় রাখুন।
৩। যারা দেশী হোস্ট প্রভাইডার হতে ডোমেইন রেজি: করেছেন তারা কখনোই একই নামে রিসেলার অধিকৃত সাইটে ডোমেইন ট্রান্সপার করতে পারবেন না। উদাহরন- মনে করি আপনি হোস্ট মাইট হতে ডোমেইন নিয়েছেন, তাদের রিসেলার-public domain registry.com। এখন এটিকে হোস্ট ক্লায়েশন সাইটে মুভ করতে চাইছেন, কিন্তু তাদেরও রিসেলার যদি public domain registry.com হয় তাহলে ট্রান্সপার করতে পারবেন না। যদি অন্য নাম যেমন: resell.biz হয় তাহলে নির্বিদ্ধায় ট্রান্সপার করতে পারবেন। But its not suppot resellbiz fro resellbiz. আশা করি ব্যাপারটি বুঝতে পেরেছেন।
৪। আপনার ডোমেইন সাইটে EPP code, Security অপশন যদি না থাকে তাহলে ধরে নিবেন ডোমেইন প্রভাইডার আপনাকে ডোমেইনের পূর্ণ কন্ট্রোল প্যানেল দেন নাই।
৫। আপনি যেখানেই ডোমেইন ট্রান্সপার করুন না কেন সেখানে  Name Servers, DNS  অপশন পাবেন। ফলে নিজের চাহিদা অনুযায়ী তা মডিফাইড করতে পারবেন। Name Servers, DNS  এর কাজগুলো সবই একই ধরনের। আপনি যদি পূর্ববর্তী কন্ট্রোল প্যানেলে কাজগুলো করে থাকেন তাহলে ট্রান্সপারকৃত প্যানেলেও কাজ গুলো সঠিকভাবে করতে পারবেন।
তাহলে বন্ধুরা, আজ এই পর্যন্তই!!  আবার কথা হবে অন্য কোন পোস্ট নিয়ে। এই পোস্ট সম্পর্কে কোন অভিমত থাকলে কমেন্ট করতে পারেন। ও'হ্যা আরেকটি কথা বলতে ভূলে গেছি  ফেরী করার পাশাপাশি অনলাইনে ব্যক্তিগত ব্লগ সাইটের কাজ করছি। সুতরাং আমাকে অনুসরন করতে ক্লিক করুন এখানে
Previous Post
Next Post

0 comments: Post Yours! Read Comment Policy ▼
লক্ষ্য করুনঃ
পোষ্টের সাথে সম্পৃক্ত নয় এমন কোন কমেন্ট করা যাবে না। কোন কারণ ব্যতীত আপনার ব্লগের লিংক শেয়ার করতে যাবেন না। সবসময় গঠনমূলক মন্তব্য প্রদানের চেষ্টা করবেন। আমরা সবার মতামত সমানভাবে মূল্যায়ন করি এবং যথাসময়ে প্রতি উত্তর দেয়ার চেষ্টা করি।

Post a Comment

 
Copyright © বিডি.পয়সা ক্লিক,নিবন্ধিত ও সংরক্ষিত. মডিফাইঃ পিসি টীম, সার্ভার হোস্টেডঃ গুগল সার্ভিস