Tuesday, July 21, 2015

যে কোন ডোমেইনের নারী-নক্ষত্র সম্পর্কে জেনে নিন মজার একটি সাইটের সাহায্য!!

সবাইকে সালাম। আশা করি সবাই ভাল আছেন। আজকে আপনাদেরকে ছোট্ট একটি টপিকস উপহার দিব যার মাধ্যমে নিজের ডোমেইন সহ যাবতীয় ডোমেইনের নারী-নক্ষত্র সম্পর্কে জানতে পারবেন যেমন: কখন রেজি: করা হয়েছে, রিনিউ করতে হবে, সার্ভার লোকেশন কোথায় কোন সার্ভার ব্যবহৃত হচ্ছে ইত্যাদি ইত্যাদি।
আসলে ডোমেইন চেক করার জন্য বেশ কয়েকটি টুলস রয়েছে। এর মধ্যে সবচেয়ে জনপ্রিয় ২ টি টুলস এর সাথে আপনাদেরকে পরিচয় করাব।

১। whois.com

এটি একটি জনপ্রিয় টুলস। এখানে আপনি যে কোন ডোমেইন চেক করতে পারবেন। তাছাড়া এখান হতে ডোমেইন ও হোস্টিং গ্রহন করতে পারবেন। যেগুলো মাস্টার কার্ড ও পেপাল কার্ডের মাধ্যমে পেমেন্ট দেওয়া যায়। যে ডোমেইনটি গ্রহন করতে যাচ্ছেন সেটি পূর্বে রেজিস্ট্রি হয়েছে কিনা কিংবা ফাকা আছে তা দেখতে Get a domain এর ঘরে Domain লিখে Go তে ক্লিক করুন।



অপরিদকে ডোমেইনটির নারী-নক্ষত্র জানতে whois lookup অপশনে গিয়ে Domain টি লিখে এন্টার প্রেস করুন। যেমন: pchelplab.com
এই সাইটের আরেকটি মজার বিষয় হলো: কি নামে ডোমেইন গ্রহন করবেন সেখানে একটি নাম দিয়ে সার্চ করলে সাজেস্ট হিসাবে আপনাকে অনেকগুলো নামের তালিকা দেখাবে।


২। ডোমেইন টুললস সার্চ ও জানার জন্য আরেকটি জনপ্রিয় টুলসের নাম হলো http://www.domaintools.com/

এটি আমার নিকট সবচেয়ে জনপ্রিয়। এর কারন হল এই সাইটটি ডোমেইনের সম্পূর্ণ জানা/অজানা হিডেন তথ্যগুলোও জানান দেয়। উদাহরন হিসাবে বলি: মনে করুন একটি ডোমেইন নিতে যাবেন। কিন্তু সেটি পূর্বে কোন রেজিস্ট্রি বা সার্ভার ব্যবহৃত হয়েছিল কিনা তা অন্য সাইটের মাধ্যমে জানা যাবে না। কিন্তু এই সাইটের মাধ্যমে সব নারী নক্ষত্র জানতে পারবেন। তাহলে একটু দেখা যাক-
ক। whois lookup অপশনে-একটি ডোমেইনের নাম লিখুন যেমন: pcmasterbd.com > কি তথ্য গুলো দেখছেন!


খ। এখানে বোঝা যাচ্ছে ডোমেইনটি বর্তমানে রেজি: এর উপযুক্ত। অবশ্য ১ বার রেজি: করে হয়েছিল ২২/১১/২০১২ তারিখে। ২ বছরের মধ্যে ১০ বার সার্ভার ডিএনএস পরিবর্তন/সেট করা হয়েছিল। এইভাবেই যে কোন ডোমেইনের তথ্যাবলী জানতে পারবেন। তাছাড়া এখানে কোন সাইটের এসইও স্কোর, ট্যাগ লাইন, সার্ভার ডিএনএস সম্পর্কে জানা যাবে।
Previous Post
Next Post

0 comments: Post Yours! Read Comment Policy ▼
লক্ষ্য করুনঃ
পোষ্টের সাথে সম্পৃক্ত নয় এমন কোন কমেন্ট করা যাবে না। কোন কারণ ব্যতীত আপনার ব্লগের লিংক শেয়ার করতে যাবেন না। সবসময় গঠনমূলক মন্তব্য প্রদানের চেষ্টা করবেন। আমরা সবার মতামত সমানভাবে মূল্যায়ন করি এবং যথাসময়ে প্রতি উত্তর দেয়ার চেষ্টা করি।

Post a Comment

 
Copyright © বিডি.পয়সা ক্লিক,নিবন্ধিত ও সংরক্ষিত. মডিফাইঃ পিসি টীম, সার্ভার হোস্টেডঃ গুগল সার্ভিস