Monday, July 6, 2015

এসো ব্লগার শিখি এবং ব্লগারের সাজসজ্জা (পরিচিতি, ব্লগ তৈরি করা সহ অনেক কিছু)-১ম পর্ব

এসো ব্লগার শিখি এবং ব্লগারের সাজসজ্জা [পর্ব-০১] :: পরিচিতি, ব্লগ তৈরি করা সহ অনেক কিছু!
এসো ব্লগার শিখি এবং ব্লগারের সাজসজ্জা [পর্ব-০২] :: পরিচিতি, কিভাবে থীম কাষ্টমাইজেশন এবং আপলোড করবেন সাথে অনেক কিছু!
এসো ব্লগার শিখি এবং ব্লগারের সাজসজ্জা [পর্ব-০৩] :: কিভাবে ব্লগে গ্যাজেট কাষ্টমাইজেশন এবং সুন্দর সুন্দর গ্যাজেট যোগ করবেন!
সবাইকে সালাম ও শুভেচ্ছা। এবং আমার প্রকাশিত ১৮ তম টিউনে  ভিজিট করার জন্য সুস্বাগতম। আশা করি ভিজিটর বন্ধুরা সবাই এক প্রকার কুশলেই আছেন। আলহামদুলিল্লাহ আমিও ভাল আছি। আজকের টিউনে অন্য একটি বিষয় নিয়ে শুরু করব মুলত আজকে থাকছে ব্লগিং বিষয়ে ১ম পর্বের মূল আলোচনা এবং ধারাবাহিকভাবে বেশ কয়েকটি পর্ব সংযুক্ত করে পূর্ণাঙ্গভাবে পোস্টের টিউটোরিয়াল শেষ করব। এর মধ্য আজকের পোস্টের শিরোনাম দেখে হয়ত অনেকেই বুঝতে পেরেছেন কোন বিষয়াবলী সম্পর্কে আলোচনা হবে। 

 হ্যা বন্ধুরা! আমরা সবাই জানেন যে, নিজস্ব প্রযুক্তি ব্লগে  আমি ও আমার  বন্ধুরা প্রযুক্তির নানাবিধ বিষয়াদি নিয়ে প্রায় শ’খানেক পোস্ট করেছি। কিন্তু এর মধ্য কোন টিউটোরিয়াল বা কোন বিষয়ের ধারাবাহিক পর্বের পোস্ট করা হয়নি। অপরদিকে ইমেইল, ফেসবুক সহ অন্যান্য সামজিক যোগাযোগ সাইটে অনেকেই আমাকে অনুরোধ করেছিলেন ব্লগিং সম্পর্কে কয়েকটি পর্বে ভালো কোন পোস্ট করা হোক। আসলে উক্ত আগ্রহটা  আমাকে কাজ করেছিলো এবং নিজেও ভেবে রেখেছিলাম ব্লগার সম্পর্কে কয়েকটা পর্বে টিউটোরিয়াল পোস্ট করি। কিন্তু নিজেদের নানাবিধ ব্যস্ততার কারনে তা সম্ভব হয়ে উঠেনি।
অপরদিকে সত্য কথা বলতে কি! আমি একজন ছোটখাটো ব্লগার হলেও পিসির সকল বিষয়ে ধারনা নাই, তথাপি আমি ও আমার বন্ধু টীমেরা নিজেদের অভিজ্ঞতাতে যা বুঝে থাকি পরবর্তী সেই বিষয়ে বিভিন্ন সাইটে পোস্ট হিসাবে পাবলিশ করে থাকি। এবং অজানা বিষয়াবলী অাপনাদের মত লেখক ও পাঠকদের নিকট হতে শিখে থাকি। মূল কথা হচ্ছে অন্যান্য বিষয়ের মত কম্পিউটার বিষয়েও জানার কোন শেষ নাই। স্বয়ং বিলগেটসও এই কথাতেই হয়ত সম্মতি দিবেন!!!
 
যাইহোক বেশ কয়েকটা দিন টিটি হতে  অনিয়মিত ছিলাম। আসলে তখন লেখাপড়া, ফেরী করাসহ নানান ব্যস্ততার মধ্য ছিলাম ও হাল্কাভাবে ফ্রিল্যান্সার সাইটের পাশাপাশি নিজের তৈরিকৃত ব্লগার সাইট ডেভেলপ করছিলাম। এই ডেভেলপিং করতে নিজেদেরকে প্রায় ২ মাসের বেশী সময় ব্যয় করতে হয়েছে।
আমার এই পোস্টের আলোচনা শুনে হয়ত অনেকেই বলবেন রসিকতা করছি ....!!!  কেননা, মূলত একটি জিমেইল থাকলে কয়েকটি ক্লিকের মাধ্যমে নিজের নামে ব্লগ সাইট তৈরি করা যায়। এবং সেখানে তো অনেক কিছুই কাষ্টমাইজ করা থাকে। এই প্রশ্নত্তরে বলব যে, হ্যা ঠিকই বলেছেন। কিন্তু সাইট ডেভেলপ বলে কথা! সাইটকে জনপ্রিয় ও দৃষ্টিনন্দন করতে হলে আপনাকে অবশ্যই ব্লগার সাইট কাষ্টমাইজ ও ডেভেলপের কাজ জানতে হবে। কেননা, সব কাজ তো গুগল মামা আপনাকে করে দিবেনা তাইনা!
উদাহরন হিসাবে বলা যায়, কোন ব্যক্তি যদি কোন একটি বিষয় নিয়ে গবেষনা, কলাকৌশল রপত করে থাকেন তাহলে তা বেশ কয়েকদিন এমনকি বছরও কেটে যায়। যখন তার গবেষনা শেষে উক্ত রহস্য/পদ্ধতি অন্য জনের নিকট উন্মোচন করেন তখন তা সহজ হয়ে যায়। অর্থাত একজন গবেষক কিন্তু অনেক কষ্ট করছেন কিন্তু তার ফল ভোগ করছে সাধারনজন। আমাদের অনেকেরই ব্লগার সাইট রয়েছেন কিংবা আমার এই পোস্টটি পড়ে তৈরি করতে যাবেন। এর কারন হল-এই রকম সাইট অনেকেরই আছে। কিন্তু সাইটের ডিজাইন সাধারন মানের, ব্লগ অগোছালো কিংবা প্রয়োজনীয় উপাদান না থাকাতে ভিজিটর সেখানে ভিজিট করার আগ্রহ হারাচ্ছেন সুতরাং কেল্লা ফতে!
 
অপরদিকে এই রকম কিছু ব্লগার সাইট আছে যেখানে একবার প্রবেশ করলে পরবর্তীতেও সেই সাইট ভিজিট করতে মনে চাই। অর্থাত সেই সব সাইটগুলো অসাধারন ইন্টারফেস ও নির্মানশৈলতার কারনে ভিজিটরদের নজর দৃষ্টি কাড়ে। এখানে অনেকেই বলবেন ইস!! এই রকম সাইট যদি নিজে তৈরি করতে পারতাম। এখানে সার কথা হচ্ছে- বাসার সামনে যদি আঙ্গিনা না থাকে তাহলে একটি বাসার সৌন্দর্য ফুটে উঠবেনা, ঠিক তদ্রুপ ব্লগার সাইটের প্রয়োজনীয় মসলাদি না থাকলেও সাইট ভালো হবে না।
এখন যারা ব্লগ তৈরি সম্পর্কে আগ্রহী কিংবা ধারনা হিসাবে এই ব্লগটির পরিপূর্ণ টিউটোরিয়াল দেখতে চান তাহলে নিচের লিংকে ক্লিক করে আমার ব্লগ সাইট হতে একটু বেড়িয়ে আসুন এখানে

অনেক কথা বলা হল এবার মূল অংশে যাচ্ছি-

মূলত আমার বন্ধুমহল এবং বেশ কিছুু ভিজিটরদের একান্ত অনুরোধে আজকে শুরু করছি ব্লগার সাইট টিউটোরিয়ালের ১ম পর্ব। সম্মানীত ভিজিটরদের কাছে আমার অনুরোধ-আমাদের প্রকাশিত টিউটোরিয়ালগুলো পড়ে অনুসরন করেন তাহলে নিজে থেকই অনেক সুন্দর একটা ব্লগ সাইট তৈরি করত পারবেন। অবশ্য টিটিতে  পূর্বে প্রকাশিত বেশ কয়েকজন লেখকের পোস্টগুলো পড়ে অনেকেরই ধারনা আছে কিভাবে ব্লগিং শুরু করতে হয় কিংবা ব্লগার হওয়া যায়?

তাহলে প্রথমেই জেনে নিই ব্লগার কি?

ব্লগার হচ্ছে একটি ব্লগ প্রকাশের সেবা। এই ব্লগার পাইরা ল্যাবস দ্বারা প্রতিষ্ঠিত ছিল। কিন্তু ২০০৩ সালে গুগল কর্তৃপক্ষ তা ক্রয় করে নেয়। আর এই ব্লগার এর ব্লগ গুগলের নিজসব সার্ভার হতে পরিচালিত হয় এবং এর ডোমেইন হল blogspot.com. এই ব্লগারের মাধ্যমে এক বা একাধিক ব্যক্তি একাধিক ব্লগ করতে পারবেন। আরেকটি ব্যাপার হচ্ছে এখানে ব্লগ করতে গেলে নিজের এক পয়সাও অর্থ খরচ করতে হয় না।

ব্লগারের সুবিধা:

১। জনপ্রিয় বলগ সাইট ওয়ার্ডপ্রেসের মতই ব্লগার গুগলের একটি বলগিংপদ্ধতি। এখানে ব্লগার কর্তৃপক্ষ বিনামূল্য অfপনাকে ৫ জিবি জায়গা দিবে। যাদের জিমেইল একাউন্ট আছে তারা সাইন আপের মাধ্যমে একটি ব্লগ সাইটের মালিক হতে পারবেন।
২। এটি গুগলের সরাসরি সার্ভার হতে পরিচালিত হয়। বলতে পারেন অনেকটা ক্লাউডিং সার্ভার প্রযুক্তি। ফলে সাইট দেশে অনেক গতি সম্পূর্ণ। অবশ্য আমাদের দেশের বেশ কয়েকটি মোবাইল অপারেটরদের ইন্টারনেট সার্ভিস ব্লগ সাইটে প্রবেশে বিঘ্ন ঘটায়।এর কারন হচ্ছে-গুগলের সার্ভারগুলো মূলত ৩জি/৪জি সার্পোটেড। ফলে আমাদের ধীরগতির নেটেরই সমস্যা। তবে এটা দীর্ঘায়িত নই।
 
৩। তাছাড়া বাংলাদেশে অনেকেই পেইড হোস্টিং ব্যবহার করে থাকেন, তবে এই কথা বলা যায় যে এর থেকে গুগলের হোস্টিং গতি অনেক ফাস্টেড।
৪। গুগল ব্লগের আরেকটি মজার বিষয় হচ্ছে- যারা Paid Domain ও Hosting হোস্টিং ব্যবহার করেন, এখন ধরুন “আজ আপনি নাই মানে মারা গেছেন” তাহলে কি হবে বলুন? অর্থ পরিশোধ না হবার কারনে আপনার সাইটটি চিরকালের মত হারাতে হবে। কিন্তু ব্লগার সাইটটি কেয়ামতের আগ পর্যন্ত ভাল থাকবে।
৫। একটি ব্লগার সাইটে ১০০ জন পর্যন্ত লেখক অন্তভূক্ত করা যায়।
৬। এখানে বিশ্বের যে কোন ভাষাতেই ব্লগার সাইটে ব্লগ করা যায়। তেমনি এখানে বাংলা ও ইংরাজী উভয় ভাষাতেই সাইট Develop করতে পারবেন।
৭। ইচ্ছা করলে ব্লগার সাইটকে পরবর্তী পেইড Domain এর সাথে অন্তভূক্ত করা যায়।
৮। আপনি যদি কিছু ইনকামের আশা করেন তাহলে এই ব্লগার সাইটই একমাত্র উপযুক্ত। এখানে বিজ্ঞাপণ এফিলিয়েটেড হিসাবে Google Adsense, Chitika, Yllix media, Bidvertiser, Clicksourse সহ যে কোন সাইটের বিজ্ঞাপন প্রকাশ করতে পারবেন। অবশ্য যারা ফ্রি ওয়ার্ডপ্রেস সাইট ব্যবহার করেন সেখানে কোনভাবেই বিজ্ঞাপন সংযুক্ত করা যায় না।
৯। ব্লগারের সাহায্য একটি সাইটকে সহজেই আকর্ষণীয় ও নরমাল ডাইনামিক সাইটে রুপ দেওয়া সম্ভব। এবং এখানে গেজেট সুবিধার সাহায্য যে কোন ট্যাগ যোজন-বিয়োজন করা যায়।
১০। মূলত যারা ব্লগার হিসাবে হাতে খড়ি দিতে চান, নেট বিশ্বে নিজেকে মেলে ধরতে চান, ইনকাম করতে চান তাহলে অআদর্শ সাইট হচ্ছে গুগলের ব্লগার সাইট।

ব্লগার সাইট কিভাবে করবেন বা কিভাবে ব্লগার হবেন?

আসলে এর মধ্যে অনেকেরই ধারনা আছে কিভাবে ব্লগ শুরু করতে হয়। এই বিষয়ে আজকের পোস্টে যদি সংযুক্ত করি তাহলে পোস্টের কলেবর বৃদ্ধি পাবে, এমনিতেই অনেক বড় হয়ে গেছে। তাই এখানে আর আলোচনা করব না। তবে আপনাদের নিরাশও করব না। আপনাদের সুবিধার্থে ব্লগার সম্পর্কে একটি পিডিএফ ইবুক দিয়ে দিচ্ছি। সেটি ডাউনলোড করে অনুসরন করলেই বাকি কাজ গুলো নিজে করতে পারবেন। এক নজরে দেখে নিই ইবুকে কি থাকছে-
১। কিভাবে ব্লগার একাউন্ট তৈরি করবেন? বিস্তারিত সহ A টু Z
২। বিভাবে ব্লগার নিয়ে কাজ করবেন যেমন-ড্যাশবোর্ড পরিচিতি, থীম পরিবর্তন, কিভাবে গ্যাজেটযুক্ত ‌ও পোস্ট করবেন এবং অন্যান্য সেটিং নিয়ে কিভাবে কাজ করবেন তার বিবরণাদি
৩। এবং পরিশেষে কিছু আনকমন বিষয়াবলীতো আছেই
 
ব্লগার বিষয় নিয়ে সম্পূর্ণ টিউটোরিয়ালটি পেতে নিচের লিংক হতে নামিয়ে নিন। ডাউনলোড করার পর পিসিতে তা ওপেন করুন (অবশ্য পিসিতে Acrobat Reader Software টি আপনার পিসিতে ইনস্টল থাকতে হবে)। আশা করি ই-বুক থেকে কিছুটা হলেও নিজে ধারনা পাবেন, এবং খুব সহজেই নিজের নামে একটি ব্লগ সাইট তৈরি করতে পারবেন। এবং ব্লগার সাইটের যেগুলো গুরুত্বপূর্ণ বিষয় রয়েছে তা টিউটোরিয়াল পর্ব হিসাবে পাবলিশ করার চেস্টা করব।

Blogger Ebook

আসলে প্রিয় প্রযুক্তি সাইট টেকটিউন্সে ব্লগ বিষয় নিয়ে বিভিন্ন লেখকগণের প্রায় শ'খানেক পোস্ট আছে যেগুলো সার্চ করলে এর প্রমাণ পাওয়া যাবে। তবে আমি কাসুন্দি মেখে যতটুকু দেখছি তার মো: লেখক সাব্বির আলমের ব্লগ বিষয় নিয়ে প্রায় ২৮ টি পর্বে ধারাবাহিক পোস্ট করেছেন, যে গুলো অত্যন্ত কাজের। আপনারা আমার এই টিউটোরিয়ালের সাথে নিচের লিংকের রিভিউ নিলে ব্লগার সাইটে বেশ পাকাপোক্ত ভাবে কাজ করতে পারবেন  বলে আশা রাখি।

লেখক সাব্বির আলমের টিউটোরিযাল এখানে

টিউন সম্পর্কে কোন অভিমত/পরামর্শ থাকলে তা জানাতে পারেন। এবং হ্যা এই টিউনে টিউটোরিয়াল হিসাবে যা কিছু আলোচনা করা হয়েছে তা নতুন/নবীনদের শিখানোর প্রচেষ্টা হিসাবে গ্রহন করা হয়েছে।
Previous Post
Next Post

0 comments: Post Yours! Read Comment Policy ▼
লক্ষ্য করুনঃ
পোষ্টের সাথে সম্পৃক্ত নয় এমন কোন কমেন্ট করা যাবে না। কোন কারণ ব্যতীত আপনার ব্লগের লিংক শেয়ার করতে যাবেন না। সবসময় গঠনমূলক মন্তব্য প্রদানের চেষ্টা করবেন। আমরা সবার মতামত সমানভাবে মূল্যায়ন করি এবং যথাসময়ে প্রতি উত্তর দেয়ার চেষ্টা করি।

Post a Comment

 
Copyright © বিডি.পয়সা ক্লিক,নিবন্ধিত ও সংরক্ষিত. মডিফাইঃ পিসি টীম, সার্ভার হোস্টেডঃ গুগল সার্ভিস