Wednesday, July 22, 2015

লুফে নিন ভাল একটি ডোমেইন! ডোমেইন থাকার উপকারিতা ও অপকারিতার দিক সমূহ!!

সুপ্রিয় টেকটিউনস কমিউনিটি সাইটের সবাইকে সালাম ও শুভেচ্ছা। আশা করি ভাল আছেন।আজকের টিউনে কোন বিষয় নিয়ে আলোচনা করব তা শিরোনাম দেখেই অনুমেয়। হ্যা ডোমেইনের সুবিধা ও অসুবিধা নিয়ে সংক্ষেপে আলোচনা করব। আসলে ডোমেইন নিয়ে আমি টিটিতে বেশ কয়েকটি টিউন করেছিলাম। অপরদিকে টিটতে সার্চ করলে এই সম্পর্কে প্রায় হাজারখানেক পোস্ট পাওয়া যাবে।
যাইহোক ডোমেইন কি এবং কি কাজে প্রয়োজন পড়ে তা কম-বেশী সবাই জানেন। সুতরাং নতুন করে ব্যাখ্যা করব না।

তবে ডোমেইন গ্রহন করার যে সব উপকারের বিষয় গুলো রয়েছে তাহা নিম্নরুপ:
১। একটি ভাল নামের ডোমেইন গ্রহন করে আপনি যে কোন ধরনের ওয়েব সাইট তৈরি করতে পারবেন এবং মালিকবনে যাবেন। যেমন: ব্লগ সাইট, সংবাদপত্র সাইট, ফ্যাশন সাইট, বিনোদন সাইট, সামাজিক সাইট যে কোন ধরনের সাইট ক্রিয়েট করতে পারবেন।



২। ডোমেইন নাম নেওয়াটা মানে ব্রান্ডিং করা। যেমন: আপনি কোন একটি ডোমেইন নাম গ্রহন করলেন যেমন nabinpothik.com । এই ডোমেইনটা দিয়ে যে কোন একটি ভাল মানের সাইট বানালেন। কয়েক বছরের মধ্যেই তা পপুলারিটি অর্জন করলো। তাহলে নবীন পথিক নামটিই হচ্ছে কিন্তু আপনার ব্রান্ড নাম। এবং আপনি এই ব্যান্ড নামটি ব্যবহার একজন বিজনেস প্রফেশনাল হতে পারবেন।



৩। ডোমেইনের মাধ্যমে সাইট তৈরি করে আপনি সেখান হতে আয় করতে পারেন। যেমন- অ্যাফিলিয়েটিং অ্যাডস, স্পন্সর অ্যাড, কমিউনিটি অ্যাড ইত্যাদি।
৪। অনেক ক্ষেত্রে আপনি একটি ভাল ডোমেইন গ্রহন করলেন বাট কোন কাজ করবেন না। তাহলে সেটিকে কোন সাইটে পার্কিং করে আয় করতে পারেন। মানে ডোমেইনকে বেশী দামে বিক্রয় করার সুযোগ পাবেন। অবশ্য আমি একবার এই সুযোগটা কাজে লাগিয়েছিলাম। বাংলাদেশী টাকাতে প্রায় ২০,০০০/- আয় করেছিলাম।

৫। অাপনি ভাল একটি ডোমেইন গ্রহন ও পপুলারিটির মাধ্যমে ডোমেইনকে আরো কিছু প্রফেশনালী হিসাবে ব্যবহার করতে পারেন। যেমন: আপনার মুল ডোমেইন হচ্ছে nabinpothik.com। এখানে বাংলা ব্লগ সাইট করেছেন। এখন চাচ্ছেন- ঐ নামটি দিয়ে আরো কিছু প্রফেশনাল বিজনেস ক্রিয়েট করতে যেমন:
ক। ইংরাজী সাইট তৈরি করবেন-   blog.nabinpothik.com
খ। হোস্ট সাইট ক্রিয়েট করবেন-   host.nabinpothik.com
গ। কেনাবেচার সাইট করবেন-     buysell.nabinpothik.com
ঘ। ডাউনলোড সাইট তৈরি করনে-   media.nabinpothik.com
(বি:দ্র-উপরোক্ত ঠিকানাগুলোকে কাল্পনিক ভাবতে পারেন। মূলত বুঝানোর সুবিধার্থে এমন করা হয়েছে)
মোট কথা একটি মূল ডোমেইন মালিকানা থাকলে আপনি এই ভাবে অসংখ্যক সাব ডোমেইন তৈরি করতে পারবেন। এখানে সাব ডোমেইনের সুবিধা হল আপনি কোন অতিরিক্ত ডোমেইন না নিয়ে সাব হিসাবে যে কোন সাইট ক্রিয়েট করতে পারছেন। ফলে অযথা অর্থ ব্যয় করতে হবে না।


৬। একটি ডোমেইন মালিকানা গ্রহন করলে আপনি নিজস্ব ভাবে অসংখ্যক ইমেইল আইডি তৈরি করতে পারবেন যেথানে জিমেইল ও ইয়াহুর মতই ব্যবহার করতে পারবেন। ফলে মেইল হ্যাক হবার ভয় থাকবেনা। এখানে ইমেইল ঠিকানা এই রকম হয়ে থাকে admin@nabinpothik.com, ads@nabinpothik.com ইত্যাদি।

৭। আপনি যদি প্রথমিকভাবে কোন হোস্ট গ্রহন নাও করেন তাহলে আপনার ডোমেইনকে ফ্রি হোস্ট সার্ভার কিংবা ব্লগ সাইটে রিডাইরেক্ট করতে পারবেন যেমন: ব্লগস্পট, ওয়াপকা এবং ওয়েবলীতে।




ডোমেইন থাকলে কি ধরনের পলিসী করতে পারবেন তা উপরোক্ত আলোচনার মাধ্যমে সম্যক ধারনা পাইলেন। এবার আমি ডোমেইন গ্রহনের কিছু অপকারিতার দিক হতে-

আমার এই কথা শুনে বোধ হয় চমকে উঠলেন। আসলে ডোমেইনের তেমন কোন অপকারিতার দিক নাই। বরং উপকারিতার দিকই বেশী। তবে আমার দৃষ্টির বিষয় হতে আলোকপাত করছি-
১। একটি ডোমেইন গ্রহন করলেন বাট কোন সাইট ক্রিয়েট করলেন না। অতপর পরের বছর রিনিউ করলেন না। তাহলে আপনার সাধের ডোমেইনটি ভেন্ডর অন্য কারোর বেশী দামে সেল করে দিবে।


ফলে আপনার বেশ কিছু অর্থর অপচয় হল।
২। নিজেও ডোমেইনটি অপারেট করতে পারলেন না। আবার আপনার জাত ভাইকে ব্যবহার করার সুযোগও দিলেন না।
৩। কোন প্রতিষ্ঠিত কোম্পানীর নাম ভাঙ্গিয়ে ডোমেইন গ্রহন করলে সেটি বাতিল হতে পারে। এবং মূল মালিক/প্রতিষ্ঠান আপনাকে জরিমানাও করতে পারে।
৪। ডোমেইন নিয়ে যদি কোন বিজাতীয় সাইট কিংবা উস্কানী মূলক ব্লগ সাইট তৈরি করেন। তাহলে দেশীয় আইনে সেটিও বাতিল করার ক্ষমতা সরকারের থাকে। এবং আইনানুগ ব্যবস্থা আপনার উপর বর্তাতে পারে।

আসলে এই অপকারিতার বৈশিষ্ট হল মূলত  অপব্যবহার সুযোগ। So, কাজের ইতিবাচক দিক এবং ভাল কোন বৈশিষ্ট বিদ্যমান থাকে তাহলে তো সমস্যা না থাকাটাই স্বাভাবিক।

ভাল নামের ডোমেইন নাম কোখা হতে নিবেন?

যে ডোমেইন নামটি আপনারা নিতে যাবেন সেটি বিভিন্ন সাইটের মাধ্যমে সার্চ করে পরীক্ষা করতে পারেন যেমন:http://www.whois.com http://www.who.is ইত্যাদি। অপরদিকে বাংলাদেশী এমন প্রযুক্তি প্রেমী ব্লগার/ভিজিটর  আছেন যারা ডোমেইন নিয়ে রেখেছেন বাট কোন কাজে লাগাননি। পরিচিত থাকলে তাদের সাথে যোগাযোগ করতে পারেন।  প্রয়োজন হলে আমার/আমার বন্ধুটীমের রিভিউ নিতে পারেন ।
Previous Post
Next Post

0 comments: Post Yours! Read Comment Policy ▼
লক্ষ্য করুনঃ
পোষ্টের সাথে সম্পৃক্ত নয় এমন কোন কমেন্ট করা যাবে না। কোন কারণ ব্যতীত আপনার ব্লগের লিংক শেয়ার করতে যাবেন না। সবসময় গঠনমূলক মন্তব্য প্রদানের চেষ্টা করবেন। আমরা সবার মতামত সমানভাবে মূল্যায়ন করি এবং যথাসময়ে প্রতি উত্তর দেয়ার চেষ্টা করি।

Post a Comment

 
Copyright © বিডি.পয়সা ক্লিক,নিবন্ধিত ও সংরক্ষিত. মডিফাইঃ পিসি টীম, সার্ভার হোস্টেডঃ গুগল সার্ভিস