Friday, June 5, 2015

পরিচিত হোন কিছু মোবাইল চ্যাটিং ইউটিলিটির সাথে! আপনার কাজেও আসতে পারে!!

বাইকে সালাম ও শুভেচ্ছা এবং  প্রকাশিত ৩২ তম পোস্টে স্বাগতম। আজকের টিউনে  চ্যাটিং সফট: নিয়ে আলোচনা করতে যাচ্ছি। তবে এটি পিসি ভার্সন হিসাবে নই, শুধুমাত্র মোবাইল ভার্সন হিসাবে অর্থাত মোবাইলে ব্যবহারের জন্য। মনে করুন হঠাৎ আপনার শখ হল বন্ধুদের সাথে অনলাইন আড্ডা দেবার। কিন্তু আপনার বন্ধুদের সাথে আড্ডা দিতে হলে আপনাকে আগে পিসিতে বসতে হবে, তারপর কম্পিউটার চালু করতে হবে। নেট কানেকশন কানেক্ট করতে হবে, তারপর ইয়াহু ম্যাসেঞ্জারে সাইন ইন করতে হবে, তারপর গিয়ে অনলাইন বন্ধুদের পাবেন। আর যদি দেখেন কেউই অনলাইনে নেই, তাহলে তো মেজাজ চরমে!

যাই হোক, প্রযুক্তির কল্যাণে মোবাইল ফোনে সংযুক্ত হয়েছে ইন্টারনেট ব্রাউজিং ব্যবস্থা। আপনি যদি একটি ইন্টারনেট সুবিধা সম্বলিত হ্যান্ডসেট ব্যবহার করেন, তাহলে আপনাকে চ্যাটিংয়ের জন্য পিসি’র প্রয়োজন পড়বে না। বেশ কিছু অ্যাপ্লিকেশন আপনাকে মোবাইলেই দিবে চ্যাটিংয়ের ব্যবস্থা। আসুন জেনে নিই তেমন কিছু সফটওয়্যারের কথা যা আপনি বিনামূল্যে ব্যবহার করতে পারেন।
হ্যা বন্ধুরা আপনারা অনেকেই বিভিন্ন ধরনের মোবাইল ফোন ব্যবহার করে থাকেন। এবং অনেকেই হয়ত এতদিন ভেবেছেন ইস!! যদি এই রকম চ্যাটিং সফট: মোবাইলে ব্যবহার করতে পারতাম তাহলে কতই না ভালো হত তাইনা!! হ্যা এখন থেকে আপনারাই আপনার মোবাইলে চ্যাটিং সফট: ব্যবহার করতে পারবেন। এই জন্য আপনার মোবাইল ডিভাইসটি জাভা, এনড্রয়েড কিংবা ৩জি সম্বলিত হতে হবে। অর্থাত অনেকটা দামী ধরনের। যাইহোক এবার বেশ কিছু সাইটের লিংক দিচ্ছি সেখানে গিয়ে বিস্তারিত জানতে পারবেন এবং সফট: ডাউনলোড করতে পারবেন।  

Nimbuzz

মোবাইল চ্যাটিংয়ের জগতে আরেকটি বিখ্যাত ও অন্যতম জনপ্রিয় সফটওয়্যারের নাম হচ্ছে নিমবাজ। বিখ্যাত এই সফটওয়্যারটি আপনি আপনার মোবাইলে ডাউনলোড করলে এর মাধ্যমে আপনি একসাথে একসেস নিতে পারবেন স্কাইপে ম্যাসেঞ্জার, উইন্ডোজ লাইভ ম্যাসেঞ্জার, ইয়াহু ম্যাসেঞ্জার, ICQ, AIM, GTalk, Jabber, ফেসবুক, মাইস্পেসসহ আরো বেশ কিছু সেবায়। নিমবাজের ভয়েস কল সহ আরো কিছু প্রিমিয়ার সেবাও রয়েছে। তবে শুধু চ্যাট বা ফেসবুক/মাইস্পেসে লগইন করার মত সেবা আপনি পাবেন বিনামূল্যে। তবে নিমবাজ মূল ফাইলটির সাইজ একটু বড় বলে কিছু কিছু হ্যান্ডসেটে এটি ডাউনলোড করতে সমস্যার সম্মুখীন হতে পারেন। ভাল উপায় হচ্ছে, প্রথমে পিসি’তে ডাউনলোড করে ফাইলটি ব্লুটুথ বা ডাটাক্যাবল দ্বারা মোবাইলে ট্রান্সফার করা। তবে এর আগে আপনি একবার যাচাই করে নিতে পারেন আপনার ফোনে সরাসরি সাপোর্ট করা যায় কি না। আপনার মোবাইলের ব্রাউজার থেকে ভিজিট করুন http://get.nimbuzz.com এবং আপনার ফোনের ব্র্যান্ড এবং মডেল নাম্বার সিলেক্ট করে ডাউনলোড লিংকে ক্লিক করুন।



eBuddy Mobile Messenger

ই বাডি মোবাইল ম্যাসেঞ্জার সবচাইতে জনপ্রিয় একটি চ্যাটিং প্লাটফর্ম/অ্যাপ্লিকেশন যার মাধ্যমে আপনি আপনার মোবাইল থেকেই লগ-ইন ও চ্যাট করতে পারবেন একসাথে আপনার ইয়াহু ম্যাসেঞ্জারে, গুগল টকে, এমএসএন ও এওএল এ। এটি খুবই ছোট একটি অ্যাপ্লিকেশন যা জাভা এমআইডিপি ২.০ (যা বর্তমানের প্রায় সব হ্যান্ডসেটেই বিদ্যমান থাকে) সাপোর্ট করে। এর মাধ্যমে আপনি চাইলে ডাউনলোড না করেও আপনার কাঙ্খিত ক্লায়েন্টে লগ-ইন করে চ্যাট করতে পারেন আপনার মোবাইলের ব্রাউজার থেকে সরাসরি। তবে মূল অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করে নেয়াই উত্তম। অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করতে আপনার মোবাইল ফোনের ব্রাউজার থেকে ভিজিট করুন wap.ebuddy.com এবং আপনার হ্যান্ডসেটের মডেল নম্বর সিলেক্ট করে মূল ফাইলটি ডাউনলোড করুন।
(বিদ্র- ebuddy Mobile messenger কর্তৃপক্ষ বর্তমানে এই সেবাটি বন্ধ রেখেছে। তবে সহজ ইন্টারফেস এবং  জনপ্রিয়তার কারনে পূববর্তী ভার্সন গুলো এখনো অনেক ইউজার ব্যবহার করছেন।)

Mig33

বিশ্বব্যাপি চ্যাটিংয়ের জগতে আরেকটি জনপ্রিয় নাম হচ্ছে মিগ ৩৩। এটিও আপনাকে শুধু ইয়াহু বা এমএসএন ম্যাসেঞ্জারের পাশাপাশি এদের নিজস্ব চ্যাটরুমেও বিনামূল্যে চ্যাটিংয়ের সুবিধা দিবে। পাশাপাশি প্রিমিয়াম সেবার আওতায় এরা দেশ-বিদেশে সাশ্রয়ী মূল্যে ভয়েস কল ও এসএমএস প্রেরণের সুবিধাও দিবে। মিগ ৩৩ বর্তমানে বাংলাদেশি ব্যবহারকারীদেরকে ভয়েস কল সেবা দেয় না, তবে এসএমএস প্রেরণের সুবিধা দেয়।
মিগ ৩৩ ব্যবহারের মাধ্যমে আপনার বন্ধু যদি অফলাইনেও থাকে, তাহলে আপনি তাকে Buzz ফিচারের মাধ্যমে এসএমএস পাঠাতে পারবেন তাকে অনলাইনে আসার আমন্ত্রণ জানিয়ে। মিগ ৩৩ Buzzing এর জন্য রেগুলার এসএমএস ট্যারিফের চেয়ে অনেক কম মূল্য নিয়ে থাকে। তবে এ সুবিধাটি পাবার জন্য আপনার বন্ধুর ফোন নাম্বার আপনার কন্ট্যাক্ট লিস্টে যুক্ত থাকতে হবে। মিগ ৩৩ ডাউনলোড করতে হলে আপনার মোবাইল ফোনের ব্রাউজার ব্যবহার করে ভিজিট করুন wap.mig33.com এবং আপনি যে হ্যান্ডসেটটি ব্যবহার করছেন, সেটির ব্র্যান্ড ও মডেল নাম্বার দিয়ে ডাউনলোড করুন মিগ ৩৩। আপনার জীবনে করে নিন আরো বেশি গতিময়।

Yahoo! Go

Yahoo! Go হচ্ছে স্বয়ং ইয়াহু’র নিজস্ব একটি মোবাইল অ্যাপ্লিকেশন যা আপনার ইয়াহু দুনিয়াকে নিয়ে আসবে একেবারে হাতের মুঠোয়। একটি ইয়াহু গো অ্যাপ্লিকেশন ব্যবহার করে আপনি আপনার ইয়াহু অ্যাকাউন্টের সবগুলো সেবায় অ্যাকসেস নিতে পারবেন। যেমন ইমেইল পড়তে পারবেন, ম্যাসেঞ্জারে চ্যাট করতে পারবেন, Flickr এ সংরক্ষিত ছবি দেখতে বা নতুন ছবি আপলোড করতে পারবেন, কিংবা বন্ধুদের ছবিও দেখতে পারবেন। এমনকি নির্দিষ্ট কিছু শহরের ম্যাপও আছে ইয়াহু গো’তে। পাশাপাশি আপনি পৃথিবীর যেকোন শহরের আবহাওয়া সম্বন্ধে জানতে পারবেন ও পূর্বাভাস পড়তে পারবেন। মোটকথা, পুরো ইয়াহু দুনিয়াকে হাতের মুঠোয় নিয়ে আসার জন্যই সৃষ্টি হয়েছে Yahoo Go.
এই অ্যাপ্লিকেশনটির সাইজ প্রায় এক মেগাবাইট বা তার চেয়ে কিছু বেশি। এছাড়া এই অ্যাপ্লিকেশনটি প্রচুর ডাটা ট্রান্সফার করে। তাই আপনি যদি আনলিমিটেড ডাটা প্ল্যানের ইন্টারনেট সংযোগ ব্যবহার না করেন, তাহলে এই সফটওয়্যারটি ব্যবহার না করাই ভাল। এই সফটওয়্যারটি মূলত আনলিমিটেড ডাটাপ্ল্যানের ইন্টারনেট ব্যবহারকারীদের জন্যই তৈরি।

স্কাইপে লাইট (Skye Lite)

এটিও একটি সমান জনপ্রিয় ইউটিলিটি। ডেস্কটপ, মোাবইল, ম্যাক যে কোন ডিভাইসেই কাজ করে।  অষ্ট্রেলিয়া, ব্রাজিল, চিলি, নিউজি ল্যান্ড সহ অনেক দেশেই স্কাইপে হতে স্কাইপে কল দেবার কাজে ব্যবহৃত হচ্ছে। স্কাইপে লাইট ডাউনলোড করতে ক্লিক করুন এখানে

RockeTalk

আপনি যা আপনাকে আরেকটি জাভা J2ME চ্যাটিং সফ্টওয়্যার আপনার বন্ধুদের সাথে সংযোগ স্থাপন করতে .এটি স্কাইপ থেকে অস্ট্রেলিয়া , ব্রাজিল , নিউজিল্যান্ড , চিলির স্কাইপ ইউজার কাজ করার আহ্বান প্রদান করে এবং তথ্য লেনদেন সর্বনিম্ন পরিমাণ গতিতে সুপার ফাস্ট লগ উপলব্ধ করা হয়: - এ আরও দেখুন.Rocke টক আমাদের অ্যাডমিন প্যানেলে " Whats গরম " জিনিস থেকে আপডেট রাখে .বৈশিষ্ট্য বাকি অন্যান্য মেসেঞ্জার হিসাবে একই. তাছাড়া  নকিয়া , এলজি , স্যামসাং , সনি এবং মটোরোলা সহ সব প্রধান মোবাইল ফোন সঙ্গে সামঞ্জস্যপূর্ণ .. তারা বিনা বাধায় হয় এবং তাদের মুক্ত লাইসেন্স শেয়ারিং ইস্যু অধীনে ব্যবহার করতে পারেন . ডাউনলোড করতে ক্লিক করুন এখানে

গ্রামীণফোন ইন্সট্যান্ট ম্যাসেঞ্জার (IM)

 

মোবাইলে চ্যাট করার আরেকটি দারুণ সফটওয়্যারের নাম হচ্ছে আই.এম (ইন্সট্যান্ট ম্যাসেঞ্জার) যা বাংলাদেশি কোম্পানী গ্রামীণফোনের তৈরি। এই সার্ভিসটি আপনি ব্যবহার করতে পারবেন আপনার গ্রামীণফোনের সংযোগ দ্বারা। আপনার ইন্টারনেট সম্বলিত হ্যান্ডসেটে http://im-gp.com থেকে কিংবা http://wap.gpworld.com এর নিচের অংশ থেকে ইন্সট্যান্ট মেসেঞ্জার সিলেক্ট করে ডাউনলোড করে নিন। আই.এম এর মাধ্যমে আপনি চাইলে ইয়াহু ও এমএসএন ম্যাসেঞ্জারে লগ-ইন করে চ্যাট করতে পারবেন। এছাড়াও আই.এম এর রয়েছে নিজস্ব চ্যাটরুম যেখানে আপনার মত অনেক চ্যাটার রাত-দিন চব্বিশ ঘন্টাই আড্ডা দিচ্ছেন চুটিয়ে। তবে আই.এম ব্যবহার করা একেবারে ফ্রি নয়। রেজিষ্ট্রেশনের পর প্রথম মাসে আপনি বিনামূল্যে এই সার্ভিসটি উপভোগ করতে পারবেন। দ্বিতীয় মাস থেকে মাসিক ফি ভ্যাটসহ প্রায় ২৪ টাকা প্রদান করতে হবে। তবে ২৪টাকা প্রদান করে হলেও আপনি এই সেবাটি উপভোগ করতে পারেন।
এক ঢিলে দুই পাখি! এছাড়া প্রথম মাসে যাচাইস্বরূপ ট্রাই করে দেখতে পারেন। আর হ্যাঁ, আপনার এক্সপেরিয়েন্স কেমন হল জানাবেন।
বিনামূল্যে ব্যবহার উপযোগি বলে বোঝানো হচ্ছে এই যে, এইসব অ্যাপ্লিকেশন ব্যবহারের জন্য আপনাকে কোম্পানীকে কোন চার্জ দিতে হবে না। তবে নেটওয়ার্ক ট্রাফিকের জন্য আপনার ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার বা অপারেটরকে অবশ্যই চার্জ দিতে হবে। যদি আপনার ইন্টারনেট প্যাকেজটি Unlimited Data Plan হয় তাহলে চিন্তার কিছু নেই। আপনি যতখুশি নেট সার্ফিং করতে পারেন। আপনাকে একটি নির্দিষ্ট বিলই দিতে হবে। কিন্তু আপনার যদি কিলোবাইটের হিসাব হয়, তাহলে আপনাকে নিয়ন্ত্রণাধীন ব্যবহার করতে হবে, যদিও এই অ্যাপ্লিকেশনগুলো খুব কম ডাটা ট্রান্সফার করে যার কারণে আপনার চার্জ কমে যায়।
Previous Post
Next Post

0 comments: Post Yours! Read Comment Policy ▼
লক্ষ্য করুনঃ
পোষ্টের সাথে সম্পৃক্ত নয় এমন কোন কমেন্ট করা যাবে না। কোন কারণ ব্যতীত আপনার ব্লগের লিংক শেয়ার করতে যাবেন না। সবসময় গঠনমূলক মন্তব্য প্রদানের চেষ্টা করবেন। আমরা সবার মতামত সমানভাবে মূল্যায়ন করি এবং যথাসময়ে প্রতি উত্তর দেয়ার চেষ্টা করি।

Post a Comment

 
Copyright © বিডি.পয়সা ক্লিক,নিবন্ধিত ও সংরক্ষিত. মডিফাইঃ পিসি টীম, সার্ভার হোস্টেডঃ গুগল সার্ভিস