Saturday, June 13, 2015

হট টিউন!! বন্ধু ওয়েব ক্যাম্প দ্বারা অতি সহজেই আপনার অফিস/বাসাকে সিসি ক্যামেরাতে রুপান্তর করুন

সবাইকে সালাম ও শুভেচ্ছা জানিয়ে শুরু করছি আজকের দিনের পোস্ট। আশা করি প্রিয় প্রযুক্তি সাইট "টিটির" বন্ধুরা সবাই ভাল আছেন। আজকের পোস্টে আপনাদেরকে একটি নতুন ইউটিলিটির সাথে পরিচয় করিয়ে দিব যার মাধ্যমে আপনি যে কোন ওয়েব ক্যামকে সিসি ক্যামেরাতে রুপান্তর করতে পারবেন। আসলে ওয়েব ক্যাম্প নিয়ে বর্তমানে অনেক কিছুই করা যাচ্ছে যেমন- রিমোট হিসাবে ব্যবহার, ট্রাকিং পদ্ধতি ইত্যাদি।



যাইহোক আসলে অনেক ক্যাম্প নিয়ে বিভিন্ন প্রতিষ্ঠান নানাবিধ মজার সফটওয়্যার তৈরি করছে যেখানে নানাবিধ কাজ করা যাচ্ছে যা অবাক/ভাবিয়ে তোলার মতো। সেই প্রেক্ষিতে আজকের পোস্টে এই রকম একটি ইউটিলিটির সাথে পরিচয় করিয়ে দিব নাম হচ্ছে- ভিটামিন ডি।
থুক্কু! আবার অনেকে এটিকে ভিটামিন ডি ক্যাপসূল বলে ভূল বুঝবেন না যেন! আসলে ১ম দিকে আমিও মনে করেছিলাম ভিটামিন ক্যাপসূল হবে হয়ত এটা দিয়ে কোন কারসাজি আছে ! কিন্তু নাহ! ইউটিলিটির নামই হচ্ছে – ভিটামিন ডি।
 ভিটামিন ডি ইউটিলিটির মাধ্যমে অআপনি কি কাজ করতে পারবেন?
উপরের পোস্টের শিরোনামে যে কথাটি ব্যক্ত করেছি তাই করতে পারবেন। একটু বিস্তারিতভাবে বলছি-
বর্তমানে অনেকেই বাসা কিংবা অফিসে পিসি ব্যবহার করেন। এবং অনেকেই নেট ব্যবহারে ওয়েব ক্যাম ব্যবহার করে থাকেন।
মনে করি আপনি এখন পিসিতে বসে আছেন। এই মুহুর্তে কাজের তাগিদে আপনাকে কেউ ডাকছে। আপনাকে বাইরে যেতে হবে। কিন্তু পিসি বন্ধ করতে মনে সায় দিচ্ছে না। এখন এমন অবস্থা যদি করা যায় যেমন- আপনাকে পিসি বন্ধ করতে হবে না, শুধুমাত্র ওয়েব ক্যামেরা চালু করে নিজেই জানতে পারবেন আপনার অজান্তে কে রুমে প্রবেশ করেছে কিংবা বাহির হয়েছে। হ্যা এমনটিই করতে পারবেন এই ইউটিলিটি দ্বারা।
আরেকটি মজার বিষয় হচ্ছে- আপনার অজান্তে কেউ যদি রুমে প্রবেশ করে তাহলে তা শব্দ করে আপনাকে জানাবে। এমনটি যদি নেট চালু থাকে তাহলে তা আপনাকে মেইলে জানিয়ে দিবে কিংবা রেকর্ড করে রাথবে। এটি অপরিচিত মুখ দেখা মাত্রই স্কীন শর্ট হিসাবে ইমেজ করে রাখে। ফলে আপনি খুব সহজেই জানতে পারবেন কে কোন সময়ে আপনার রুমে প্রবেশ করেছে।
 কিভাবে পিসিতে কাজ করবেন?
তেমন কিছুর প্রয়োজন নাই। শুধুমাত্র আপনার যে কোন ওয়েব ক্যাম থাকলেই হবে। তবে ল্যাপটপে যারা কাজ করবেন সেখানে বিল্টইন ক্যামেরা রয়েছে তা দ্বারাই হবে।
 কোন অপারেটিং সিস্টেম সার্পোর্ট করবে?
Windows XP, Vista, Windows 7 &8। তবে Windows XP তে কিছুটা সমস্যা করতে পারে যেমন- ফাইল মিসিং, ইরর ম্যাসেজ ইত্যাদি। এখানে Netframework 3.5 পিসিতে ইনস্টল থাকতে হবে। অবশ্য আমি এই কাজের পরীক্ষাটি উইন্ডোজ ৭ এ- করেছি। পিসি গতির সর্বনিম্ন ২.৫ গিগাহার্জ হতে হবে। র‌্যাম ১ জিবি হতে হবে। তবে উইন্ডোজ ৭ ও ভিসতার জন্য ২ জিবি হলে ভাল হয়।
 তাহলে কাজের প্রসেস শুরু করা যাক-
১। Vitamin D ইউটিলিটি ডাউনলোড করে নিন। এই পোস্টের আলোচনার শেষে লিংক দেয়া আছে। সেখানে একটু ঢু মারুন।
Vitamin D ইউটিলিটির দাম প্রায় ৫০ ডলারের মত। চিন্তার কোন কারন নাই। Vitamin D কর্তৃপক্ষ ইউজারদের কথা চিন্তা করে সম্প্রতি ফ্রি ভার্সন ছেড়েছে।
২। মনে করি Vitamin D ইউটিলিটি সফলভাবে ডাউনলোড করতে পেরেছেন। এবার পিসিতে ওয়েব ক্যাম্প সংযুক্ত করে নিন। Vitamin D ইন্সটল করুন। এখানে বেশ কিছু ঘর অআপনাকে পূরন করতে হবে। এবং নিজের একটি মেইল আইডি প্রেরন করতে হবে। এবং আপনার ওয়েব ক্যামকে চিনিয়ে দিতে হবে।
৩। ইনষ্টলের সময় আপনাকে সেটিংস কাঠামো নিজে ঠিক করে দিতে হবে। যদি আপনার সব কিছু ঠিক থাকে তাহলে টেস্ট উইন্ডো আসবে।
ওকে করতে হবে। অতপর পরবর্তী বক্সে অআপনাকে একটি নীকনেইম দিতে হবে। সবশেষে ফিনিশ বাটনে ক্লিক করতে হবে।
 ইউটিলিটি চালু করলে নিম্নরুপ এন্টারফেস আসবে-
৪। এটি চালু করে অতপর অন বাটনে ক্লিক সেটিং গুলো নিজের মত কাষ্টমাইজ করে নিন। যেমন উপরের চিত্রে সবুজ দাগ দেয়া ২টি লাইন দেখানো অআছে।
৫। আপনি কোন ফরম্যাটে কাজ করতে চান তা সেটিংস করে দিতে পারেন যেমন- all object, People ইত্যাদি।
৬। সব কিছু সেটিং ঠিক করার জন্য নিম্নরুপ একটি চিত্র অআসবে। এখানে সকল কাজের অপশন পাবেন-
ব্যস কাজ শেষ! এবার নিজেই আপনারা উক্ত কাজের ফলাফলটি উপভোগ ও পর্যবেক্ষণ করুন।
Vitamin D ইউটিলিটি ডাউনলোড করতে নিচের লিংকটি অনুসরন করুন-
আশা করি আপনাদের কাছে এটি ভাল লাগবে ও বাড়তি কাজের অনুপ্রেরনা জুগাবে। টিউনে আরো কিছু বিষয় সংযুক্ত ও এডিট করবার ইচ্ছা ছিল। কিন্তু সময়ের স্বল্পতার কারনে তা সম্ভব হল না। সেই সাথে আপনাদের প্রত্যেকের জন্য রইল আমাদের বন্ধু টীমের পক্ষ হতে আন্তরিক অভিনন্দন ও ফুলেল শুভেচ্ছা। আর হ্যা! পোস্টটিতে কোন প্রকার ভূল-বিচ্যুতি থাকলে তা ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখার আহবাণ করছি। তাহলে সম্মানীত ভিজিটরগণ! সবাই ভাল খাকুন।  
(বি:দ্র- এই টিউনটি সর্বপ্রথম পাবলিশ করা হয়েছিল এখানে)
Previous Post
Next Post

0 comments: Post Yours! Read Comment Policy ▼
লক্ষ্য করুনঃ
পোষ্টের সাথে সম্পৃক্ত নয় এমন কোন কমেন্ট করা যাবে না। কোন কারণ ব্যতীত আপনার ব্লগের লিংক শেয়ার করতে যাবেন না। সবসময় গঠনমূলক মন্তব্য প্রদানের চেষ্টা করবেন। আমরা সবার মতামত সমানভাবে মূল্যায়ন করি এবং যথাসময়ে প্রতি উত্তর দেয়ার চেষ্টা করি।

Post a Comment

 
Copyright © বিডি.পয়সা ক্লিক,নিবন্ধিত ও সংরক্ষিত. মডিফাইঃ পিসি টীম, সার্ভার হোস্টেডঃ গুগল সার্ভিস