Sunday, June 28, 2015

মজিলা ফায়ারফক্স হতে যে কোন ভিডিও ফাইল খুব সহজেই ডাউনলোড করুন!! কোন প্রকার ভিডিও ডাউনলোড সফটওয়্যার ছাড়াই!!

সবাইকে সালাম ও শুভেচ্ছা আমার প্রকাশিত ২৫ তম টিউনে। আশা করি  বন্ধুরা সবাই ভাল আছেন।
ইন্টারনেট থেকে ভিডিও ডাউনলোড কিভাবে করা যায় এই বিষয় নিয়ে প্রযুক্তি ব্লগ 'টিটিতে' বেশ কিছু লেখকগণ বিভিন্ন টিউনের সাথে পরিচয় করিয়ে দিয়েছিলেন।  তবে এখানে কলা-কৌশল হিসাবে বিভিন্ন সফটওয়্যারের সাথে পরিচয় করিয়ে দেয়া হয়েছিল যেমন-IDM, DAP, Orbit ইত্যাদি। অবশ্য বিগত পোস্টে আমি FDM নিয়ে বিস্তারিত আলোচনা করেছিলাম কিভাবে সকল সাইট হতে ভিডিও/অডিও বা অন্যান্য ফাইল সমূহ ডাউনলোড করবেন।

অবশ্য আজকের পোস্টেও অনুরুপভাবে দেখাব কিন্তু একটু ব্যতিক্রম! এখানে আমি আপনাদের সাথে কোন ইউটিলিটি/সফটওয়্যার শেয়ার করব না। মূলত ইউটিলিটি/সফটওয়্যার ব্যতিত কিভাবে খুব সহজেই ইউটিউব সহ অন্যান্য সাইট হতে ভিডিও ডাউনলোড করবেন তা দেখাব। আর হ্যা আমার সাথে কাজটি করতে হলে আপনাদের কিন্তু পিসিতেই মজিলা ফায়ারফক্স লেটেস্ট ভার্সন ইনস্টল থাকতে হবে। তাহলে শুরু করা যাক-
মনে করি আপনি ব্রাউজার হিসাবে মজিলা ব্যবহার করছেন। ব্যাস এবার নেট কানেট করে মজিলা ওপেন করুন।
এবার একটি প্লাইনস ইনস্টল করে নিন- নিচের লিংকে ক্লিক করে
প্লাগইনটি সফলভাবে ইনস্টল হলে মজিলা রিস্টার্ট নিয়ে নিজেই চালু হবে।
অনেকেই হয়ত আইডিএম ব্যবহার করছেন বিভিন্ন উপায়ে কিন্তু এখানে আইডিএম সফটওয়্যার ব্যবহার না করেও মজিলাতে ছোট্ট একটি প্লাগইন্স ব্যবহারের মাধ্যমে আইডিএম এর স্বাদ নিতে পারেন। এবং এটির মাধ্যমে ইউটিউব সহ যে কোন সাইট হতে ভিডিও ফাইল ডাইনলোড করতে পারবেন। প্লাগইনটি ইনস্টল করতে নিচের কৌশলগুলো অনুসরন করুন-
এই প্লাগইনটির নাম- Down Them all
 প্রথমে মজিলা ফায়ার ফক্স কে আপডেট করুন (অপশনাল, তবে আপডেট করা টাই ভালো ) ডাউন দেম অল এড অন টি আপনার ব্রাউজারে ইন্সটল করুন এই ঠিকানা থেকে  । তারপর ডাউনলোড ফ্লাশ এন্ড ভিডিও এড অন টিও এই ঠিকানা থেকে ইন্সটল করে নিন।
আশা করি সফলভাবে কাজটি করতে পেরেছেন। কিভাবে বুঝবেন প্লাগইনসগুলো মজিলাতে ইনস্টল হয়েছে এটি দেখতে কিবোর্ড হতে  Ctrl+Shift+A প্রেস করুন অথবা অ্যাডঅন ম্যানেজার ওপেন করুন। নিচের চিত্র হতে দেখে নিন-

এবার ইউটিউব ভিডিও সাইটে প্রবেশ করুন > যে কোন একটি ভিডিওতে ক্লিক করুন। নিচের চিত্র মতে (লাল গোলাকার চিহৃ দেয়া আছে) দেখুন ভিডিও ফাইলের নিচের দিকে এবং মজিলার Navigation Toolbar এর সর্বডানে Download Icon এসেছে।



এখানের ডাউনলোড আইকনে ক্লিক করলেই আপনি ভিডিওটি কোন ফরম্যাটে সেইভ করতে চান সেটি সিলেক্ট করে দিলেই হবে।
ভিডিও ফাইলটি কোখায় সেভ করতে চান বা অন্য কিছু পরিবর্তন আনতে চান তাহলে নিম্ন চিত্রটি দেখলেই বুঝতে পারবেন




আশা করি ব্যাপারটি বুঝতে পেরেছেন। তবে যারা ইতিমধ্য অন্যান্য সফটওয়্যার ব্যবহার করছেন সেখানেও এই টিপসটি সমানভাবে কাজে দিবে।
Previous Post
Next Post

0 comments: Post Yours! Read Comment Policy ▼
লক্ষ্য করুনঃ
পোষ্টের সাথে সম্পৃক্ত নয় এমন কোন কমেন্ট করা যাবে না। কোন কারণ ব্যতীত আপনার ব্লগের লিংক শেয়ার করতে যাবেন না। সবসময় গঠনমূলক মন্তব্য প্রদানের চেষ্টা করবেন। আমরা সবার মতামত সমানভাবে মূল্যায়ন করি এবং যথাসময়ে প্রতি উত্তর দেয়ার চেষ্টা করি।

Post a Comment

 
Copyright © বিডি.পয়সা ক্লিক,নিবন্ধিত ও সংরক্ষিত. মডিফাইঃ পিসি টীম, সার্ভার হোস্টেডঃ গুগল সার্ভিস