Monday, June 8, 2015

এক্ট্রাবাটন ইউটিলিটির মাধ্যমে টাইটেল বারে আরো কিছু বাটন যুক্ত করে নিন এবং সাথে থাকছে বোনাস হিসাবে ল্যান চ্যাটিং সফটওয়্যার এবং ব্যবহারের কলা কৌশল!!

সবাইকে সালাম ও শুভেচ্ছা। আশা করি 'টিটির' বন্ধুরা সবাই ভালো আছেন। হ্যা আমিও ভালো আছি। বেশ কয়েকদিন পর টিটিতে পোস্ট করতে বসলাম, এবং সম্মানীত ভিজিটরদের উদ্দেশ্য কিছু একটা লিখতে বসেছি সেই জন্য অনেকটাই আনন্দিত। আসলে নিজের পড়াশোনা ও অন্যান্য ব্যস্ততার কারনে অনিচ্ছাকৃতভাবে টিটি হিতে মাধে মধ্য একটু ঘূম পরীতে চলে যাচ্ছি। তবে প্রিয় প্রযুক্তি সাইট টেকটিউন্স এ- নিজে কিছু পোস্ট না করতে পারলেও এখানে সম্মানীত অন্য সকল লেখকদের পোস্ট দেখছি এবং ভিজিটর হিসাবে ঢু মারছি। যাইহোক এবার পোস্টের মূল আলোচনাতে ফিরে যাচ্ছি-

আজকের দিনে অবশ্য আপনাদেরকে দুটি পোস্ট উপহার দিব। তার প্রথমটি হচ্ছে- টাইটেলবারে বাড়তি কিছু বাটনের সাথে আরো কিছু বাটন যোগ করে নিন।



হ্যা বন্ধুরা! সত্যিই! আমরা পিসিতে বিভিন্ন অপারেটিং সিস্টেম ব্যবহার করলেও যখন কোন ট্যাব বা উইন্ডো ব্যবহার করি সেখানে সাধারণত কোন প্রোগ্রামে টাইটেলবারে তিনটি বাটন থাকে।
এগুলো হলো Minimize, Maximize & Close Button. অবশ্য আপনারা লক্ষ্য করবেন যে, এই টাইটেলবারে যদি সিস্টেম ট্রেতে মিনিমাইজ করার বাটন, সব সময়ে উপরে রাখার বাটন, প্রোগ্রাম লুকানোর বাটন, প্রোগ্রামটি সচ্ছ করার বাটন ইত্যাদি যুক্ত করা যায় তাহলে কেমন হয়! অর্থাত নিজের খেয়াল খুশী মতো আরো কিছু বাটন যোগ করতে পারবেন।
হ্যা এমনই সুবিধা দিচ্ছে Extra Button Software। সফটওয়্যারটি ইনস্টল করার পরে টাইটেলবারে নয়টি বাটন আসবে। এগুলো হচ্ছে Minimize to Tray, Minimize to Common Tray, Minimize to Box, Roll-up/Unroll, Always on top, Push to Background, Transparency Present, Tune Transparency এবং Run Application to copy| এছাড়াও কোন বাটন বাদ দিতে চাইলে সিস্টেম ট্রেতে থাকা Extra Button  এর প্রোপার্টিসে গিয়ে করা যাবে। এবং টাস্কবারের চলতি প্রোগ্রামের উপরে মাউসের ডান বাটন চাপলে সকল বাটনের অপশনই আসবে। Extra Button  ইউটিলিটি পিসিতে ইনস্টল করলে নিম্নরুপ ইন্টারফেস শো করবে-

মাত্র ১ মেগাবাইটের মত ফ্রি এই সফটওয়্যারটি নিচের লিংক হতে ডাউনলোড করে নিন-http://www.xtrabuttons.com থেকে ডাউনলোড করা যাবে।

ল্যান চ্যাটিং সফটওয়্যার এবং ব্যবহারের কলা কৌশল!!

কাজের সুবিধার্থে আমরা অনেকেই বিভিন্ন চ্যাটিং সফট: ব্যবহার করে থাকি। এর মধ্যে কিছু ফ্রি কিংবা পেইড ভার্সন হিসাবে। কিন্তু এই সকল সফট: গুলো ডেস্কটপ বা উইগেট হিসাবে বিভিন্ন সাইটে যোগ করে চ্যাটিং করে থাকি। তবে কাজের তাগিদে আমাদের বাসা/প্রতিষ্ঠানে যখন একাধিক কম্পিউটার থাকে সেখানে অনেকেই ল্যান কার্ড ব্যবহার করে থাকি। ল্যান কার্ড মূলত এক পিসি খেকে অন্য পিসিতে ফাইল শেয়ার এবং নেট কানেকশন শেয়ার করে থাকি। যাইহোক এখন যারা ল্যান লাইন ব্যবহার করে থাকেন তারা এখন একটি সফটওয়্যারের মাধ্যমে একজন আরেকজনের সাথে খুব সহজেই চ্যাট করতে পারবেন এবং সেই সাথে করতে পারবেন ফাইল শেয়ার। এই সফটওয়্যারটির নাম হচ্ছে- Achat Line. আসলে ল্যানের জন্য বেশ কিছু ফটওয়্যার আছে কিন্তু সবই ট্রায়াল। অবশ্য Achat সম্পূর্ণ ফ্রি ও ওপেন সোর্সযুক্ত। এটি ব্যবহার করতে হলে অবশ্যই উভয়ের পিসিতে ল্যান কার্ড সংযুক্ত থাকতে হবে। ইন্সটল করার পর নেট কানেক্ট করলে স্বয়ংক্রিয়ভাবে ইউজার নেম শো করবে। তখন আপনি নিজেই বুঝতে পারবেন প্রতিষ্ঠানের ইউজার হিসাবে কে কোথায় রয়েছে।

Software টি এখান হতে Download করুন। এবং বিস্তারিত কিছু জানতে এই লিংকে যান-http://sourceforge.net/projects/achat/
আরেকটি কথা Internal LAN সংযুক্ত যতো Computer আছে তাতে Full Installation করে নিবেন। তাহলে সবাইকে আপনি পাবেন এবং সবাই আপনাকে পাবে। Chatting ছাড়াও এর মাধ্যমে আপনি যে কোন File Transfer ও করতে পারবেন।
Previous Post
Next Post

0 comments: Post Yours! Read Comment Policy ▼
লক্ষ্য করুনঃ
পোষ্টের সাথে সম্পৃক্ত নয় এমন কোন কমেন্ট করা যাবে না। কোন কারণ ব্যতীত আপনার ব্লগের লিংক শেয়ার করতে যাবেন না। সবসময় গঠনমূলক মন্তব্য প্রদানের চেষ্টা করবেন। আমরা সবার মতামত সমানভাবে মূল্যায়ন করি এবং যথাসময়ে প্রতি উত্তর দেয়ার চেষ্টা করি।

Post a Comment

 
Copyright © বিডি.পয়সা ক্লিক,নিবন্ধিত ও সংরক্ষিত. মডিফাইঃ পিসি টীম, সার্ভার হোস্টেডঃ গুগল সার্ভিস