Monday, May 18, 2015

Glary Utilities! খুবই কাজের কাজী!! একবার ব্যবহার করেই দেখুন !!!

আসসালামু আলাইকুম। السلام عليكم
প্রিয় প্রযুক্তি সাইট ও বিশ্বের ১ নং বাংলা টেকনোলজী প্লাটফর্ম "টেকটিউনস" ব্লগ সাইটের সকল পাঠক, শুভাকাংখী ও ব্লগার সবাইকে আন্তরিক মোবারকবাদ ও ফুলেল শুভেচ্ছা জানাচ্ছি। আশা করি খোদার ফজলে সবাই এক প্রকার কুশলেই আছেন। দেখতে …..দেখতে  চলতি  বছরের আষাঢ় মাসকে বিদায় জানিয়ে হালসময়ে ভাদ্র মাসে অবতীর্ণ। বলা যেতে পারে এই সিজনটা বাংলার  পান্তা ইলিশ/বর্ষা মৌসুম ফলের সমারোহ  চলছে। হুম পান্তা ইলিশের কথা বলতে গিয়ে জিভে জল এসে গেল ………হয়ত আপনাদেরও ……..!! যাক সেই সব কথা এবার মূল প্রতিপাদ্য বিষয়ে যেতে চাই।


 
আজকের এই লেখা মূলত এই প্রযুক্তি সাইটের আমার প্রকাশিত প্রথম পোষ্ট। এই কারনে বকছি, বিরিক্ত করছি। Please don’t mind…..। ইন্টারনেট যাদুর সংস্পর্শে বাংলা ভাষায় বিভিন্ন ব্লগ সাইট তৈরি হয়েছে ও হচ্ছে। ব্লগ সাইটে মূলত কোন বিষয় সম্পর্কে লেখা হয় এবং ঐ বিষয়াবলী সম্পর্কে যে কেউ মন্তব্য, পরামর্শ ও সমালোচনা করতে পারেন। যেটা অন্য কোন মাধ্যমে সহজতর নয়। ব্যক্তিগত আমি যে কয়টি প্রযুক্তি বিষয়ক ব্লগ সাইট দেখেছি তারমধ্যে বিশেষ বৈশিষ্ট্যর কারনে "টেকটিউনস" সাইটটিকে সবচেয়ে ভাল লেগেছে, যা ভাষায় ব্যক্ত করলেও এর গুনাগুণ শেষ করা যাবে না ।  এমনিতে সবাই জানি- "টেকটিউনস" সাইট পৃথিবীর বাংলা ভাষা প্রযুক্তি সাইটের মধ্যে সবার ১ম অবস্থানে আছে। এখানে প্রায় সহস্রাধিক লেখক ও লক্ষাধিক ভিজিটর রয়েছেন। এবং প্রতিদিনে প্রায় ১০০ মত রেজি: করছেন। Alexa Rating এর দিক দিয়েও অনেক ভাল অবস্থানে রয়েছে আমাদের এই "টেকটিউনস"
আসলে টেক টিউনস এর সাথে আমার পরিচয় প্রায় ২ বছরের মত। নিয়মিত এসেছি ভিজিটর হিসাবে। কিন্তু এই পর্যন্ত এখানে কোন পোস্ট করার সুযোগ পাইনি। কারন আপনাদের মত প্রযুক্তি বিষয়ে ততটা দক্ষ নই। তাছাড়া কি লিখতে যে কি লেখব........ কে জানে!! এবার মনে করলাম একটু সাহস নিয়ে লেখার সূচনা করি, হয়ত ভূলের মধ্যে থেকেও শিক্ষা পাব। এই সকল মনের সুপ্ত বিকাশ অনেকদিন ধরে চেপে রেখে অদ্য "টেকটিউনস" সাইটে ব্লগ করার সূচনা করলাম।  সুতরাং ভূল-ত্রুটি থাকলে তাহা ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখার আহবাণ করছি।  অপরদিকে "টেকটিউনস" প্রযুক্তি প্লাটফর্মের সকল অ্যাডমিন, মডারেটর সহ সবাইকে ধন্যবাদ জ্ঞাপন ও কৃতজ্ঞতা প্রকাশ করছি। সেই সাথে তাঁদের দীর্ঘায়ূ ও সফলতা কমনা করছি। হয়ত টেকটিউনস ব্যতিত এত প্রযুক্তি প্রেমীদের মিলনমেলা সম্ভব হত কিনা কে জানে!! আসলে টেকটিউনসের প্রতিদ্বন্দী কেবল টেকটিউনস!!! টেক টিউনস শুধু প্রযুক্তি বিষয় শিক্ষা দিচ্ছে না প্রযুক্তির বাহকও তৈরি করছে।
পরিশেষে এই সাইটের সকল ব্লগার/লেখক ও পাঠকদের আন্তরিক মোবারকবাদ ও ফুলেল শুভেচ্ছা রইল। পরবর্তীতে আবার কথা হবে । সবাই সুস্থ থাকুন। আল্লাহ হাফেজ-
-------------------------------------------------------------------------------------------------------------------------------

সবাইকে শুভেচ্ছা জানিয়া শুরু করলাম টেকটিউনস সাইটে আমার প্রথম পোষ্টের কাজ:

কাজের প্রয়োজনে পিসিতে আমরা বিভিন্ন রকম অপারেটিং সিস্টেম XP/VISTA/7/Server Enterprise ব্যবহার করি। এর মধ্য কাজের ও অপারেটের সুবিধার দিক দিয়ে ৮০% এক্সপি ব্যবহার করি। যখন পিসিতে আমরা নতুন অপারেটিং সিস্টেম ব্যবহার করি তখন প্রথমদিকে পিসির গতি ও পারফরম্যান্স বেশ ভালোই থাকে। কিন্তু বেশ কিছু দিন যাবার পর পারফরম্যান্স অস্বাভাবিক হ্রাস পেতে থাকে। এক সময় রাগের প্রেক্ষিতে মনে হয় পিসি ভেঙ্গে ফেলি। এটি শুধু আপনাদের সমস্যা নয়। প্রথম দিকে আমার ও সমস্যা হত।মূলত যারা নতুন ইউজার তাদের এই অভিযোগটাই বেশী। এই সমস্যা গুলো যে কারনে বেশী হয় তথারুপ:


১। কোন প্রোগ্রাম ইনষ্টল করবার পর আনইনষ্টল করলে তার পুরাতন ফাইল গুলো অপারেটিং ড্রাইভে থেকে যায়।
২। বেশী পরিমাণে নেট ব্যবহারে অপ্রয়োজনীয় ফাইল গুলো জমা হতে থাকে।
৩। রেজি গড়মিল হলে বা অপ্রয়োজনীয় বাগ্ জমা হলে
৪। Ram অপটিমাইজ না করার ফলে
৫। অপ্রয়োজনীয় ফাইল যেমন- Temp, %temp%, inf, prefetch ইত্যাদি ফাইল জমা হলে।
যাইহোক উপরোক্ত সমস্যাবলীর সমাধানে আমরা বিভিন্ন প্রকার রেজি সফটওয়্যার ব্যবহার করে থাকি। যেমন- Ccleaner, Glary utilities, Quickheal cleaner, registry cleaner, Ausologic cleaner, My faster pc, wise cleaner, Eusing free cleaner,Advanced cleaner, Registry Machanic ইত্যাদি। তবে এই সকল সফট ওয়্যারের বেশ কিছু সংস্করন ব্যবহার করেছি এবং কাজের পরিধি একই।
অবশ্য Glary utilities পিসিতে হয়ত অনেকেই ব্যবহার করছেন। যারা একবার Glary utilities ব্যবহার করে মজা পেয়েছেন তারা হয়ত ২য় বার অন্য কোন সফটওয়্যার ব্যবহার করতে চাইবেন না। তাছাড়া পিসি হেল্প লাইন ব্লগে পূর্বে অনেক লেখকই এই বিষয়ে পোস্ট করেছেন। এমনিতে আমিও একবার Glary utilities  নিয়ে একটি পোস্ট করেছিলাম। অবশ্য Glary utilities নিয়ে আমার পোস্ট করার কোন প্রয়োজন ছিলনা কিন্তু আজকে পোস্ট করতে হবে এর অন্যতম কারন হচ্ছে- Glary utilities সম্পূর্ণ নতুন ভার্সনে ও নতুন এন্টারফেসে রিলিজ করেছে যা পূর্বের ভার্সন হতে অনেক পার্থক্য রয়েছে। যারা নতুন ভার্সনটি ব্যবহার করবেন তাদের অনেক ভালো লাগবে। তাছাড়া এই নতুন ভার্সনে নতুন কিছু অপশন ও সুবিধাবলী যোগ হয়েছে যা নিজেরা পিসিতে ইনস্টল করলে বুঝতে পারবেন।
তো!………. যারা আমার মত Glary utilities প্রেমী অআছেন তারা আমার মত পিসিতে চালু করে নিন এবং নতুনত্বের মজা লুফে নিন কেমন!!!

অবশ্য Glary utilities আমাকে দৃষ্টি আকর্ষণ যে কারনে-

১। অন্য সকল সফটওয়্যারের কাজ গুলো একটি নিদিষ্ট কাজের পরিধির উপর তৈরী। অর্থা একটি কাজ করা গেলেতো অন্য কাজটি করা যায় না। কিন্তু Glary utilities সকল কাজের কাজী। এর মাধ্যমে পিসির উপরোক্ত অআলাচনার সমস্যাবলীর যাবতীয় সমাধানে পটু। তাছাড়া Ram এর গতি বৃদ্ধি করা, হার্ড ড্রাইভ ক্লিন করা, ইন্টারনেট ব্যবহারে জাংক ফাইলগুলো রিমুভ করা, রেজি: ডিফ্রাগ করা ও ক্লিন করতে পারবেন।
২। তাছাড়া আপনার কম্পিউটারের যাবতীয় তথ্যাবলী জানতে পারবেন। আপনার কোন ফাইল ডিলেট হয়ে গেলে তা পূর্বের অবস্থাতে ফেরত আনতে পারবেন।
৩। কম্পিউটারে কোন ডুপ্লিকেট ফাইল থাকলে তা ডিলেট করতে পারবেন। কোন ফাইলকে কাট বা জোড়া লাগাতে পারবেন।
৪। এটির অন্যতম আরেকটি বৈশিষ্ট হল- আপনার পিসিকে ফাষ্ট করবে অন্য সফটওয়্যারের মত Ram এর অযথা জায়গা দখল করবে না।
৫। ইউজার রেটিং ও ডাউনলোডের দিক দিয়ে এটি বর্তমানে সবার শীর্ষ অবস্থানে।
এবার তাহলেই আপনি বলুন- কোনটি ব্যবহার করবেন? তবে আমি অন্যান্য সকল বাদ দিয়ে প্রায় ২ বছর যাবত Glary utilities ব্যবহার করছি। Glary utilities অনেকেই ব্যবহার করেন। কিন্তু তা Free ভার্সন। এর আধুনিক আরেকটি ভার্সন হল- Glary utilities Pro। এটি লাইসেন্স সফটওয়্যার প্রায় ২৫$ এর মত দাম।চিন্তার কোন কারন নাই। আমি আপনাদের Glary utilities Pro & License Key দিচ্ছি।
ডাউনলোড করবার পর সফটওয়্যারটি ইনষ্টল করুন। ইনষ্টল করার সময় সিরিয়াল কী চাইবে। সেখানে আপনার নাম ও অমার দেয়া License Key পেষ্ট করুন। তাহলে রেজিষ্টার্ড দেখাবে। পরবর্তীতে আপনি আপডেটও করতে পারবেন।

সফটওয়্যারটির ইন্টারফেস নিম্নরুপ-

 Glary utilities Pro এর Latest ভার্সনটি ইনস্টল করতে এখানে ব্রাউজ করুন মাত্র প্রায় ৬ মেগাবাইটের ফাইল (অফিসিয়াল সাইট হতে)-

Glary utilities Pro

Glary utilities Pro এর সিরিয়াল কী পেতে নিচের স্কীনশর্টটি দেখুন
অনেক কথাই হল। আজ এই পর্যন্তই। এই পোষ্টটি কোন অভিমত/পরামর্শ থাকলে কমেন্ট করতে পারেন। পরিশেষে সবার সুস্থতা কামনা করছি। আল্লাহ্ হাফেজ-
Previous Post
Next Post

0 comments: Post Yours! Read Comment Policy ▼
লক্ষ্য করুনঃ
পোষ্টের সাথে সম্পৃক্ত নয় এমন কোন কমেন্ট করা যাবে না। কোন কারণ ব্যতীত আপনার ব্লগের লিংক শেয়ার করতে যাবেন না। সবসময় গঠনমূলক মন্তব্য প্রদানের চেষ্টা করবেন। আমরা সবার মতামত সমানভাবে মূল্যায়ন করি এবং যথাসময়ে প্রতি উত্তর দেয়ার চেষ্টা করি।

Post a Comment

 
Copyright © বিডি.পয়সা ক্লিক,নিবন্ধিত ও সংরক্ষিত. মডিফাইঃ পিসি টীম, সার্ভার হোস্টেডঃ গুগল সার্ভিস