Friday, May 29, 2015

একদম লেটেস্ট ঝাক্কা!! নিয়ে নিন আইডিএমের সর্বশেষ সংস্করন, মজিলার সর্বশেষ ভার্সনেও কাজ করবে!!

আসসালামু আলাইকুম।
সবাইকে সালাম ও শুভেচ্ছা। আশা করি সবাই ভাল আছেন । আজকে ২টি বিষয়ে টিউন করব। তার প্রত্যেকটিই আইডিএম সম্পর্কে করব। আইডিএম সম্পর্কে নতুন করে বলার কিছুই নাই। অন্যদের মতই আইডিএমও আমার কাছে সমান প্রিয়। আইডিএম তথা ডাউনলোড ম্যানেজার সম্পর্কে টিটিতে সার্চ করলে প্রায় শ’খানেক টিউন পাওয়া যাবে। যাইহোক আজকে আপনাদেরকে শিখাবো কিভাবে IDM Latest Version 21 Build in 18 আপনাদের পিসিতে ব্যবহার করবেন।


অবশ্য এটি ব্যবহার করতে হবে প্যাচের মাধ্যমে। তাছাড়া আমার এই আইডিএম ভার্সণ মজিলা ফায়ারফক্স ৩৫ ও ৩৬ ভার্সনেও কাজ করবে। যেখানে আইডিএমের অন্য ভার্সনগুলো মজিলার নতুন ভার্সনকে সাপোর্ট করতে পারছেনা। সেখানে এই টিপসটি কাজে লাগবে আশা করি।

প্রথমে আইডিএমের প্যাচ সহ লেটেস্ট ভার্সনটি  ডাউনলোড করুন এখানে

১। ডাউনলোড করার পর এটি আনজিপ করুন > সেখানে ৩ টি ফাইল/ফোল্ডার পাবেন।

২। এবার ১ নং এ- Setup ফাইলে যান > আইডিএমটি ইনস্টল করুন।
৩। এইক্ষেত্রে আপনার নেট অপশন অবশ্যই বন্ধ থাকতে হবে > ইনস্টল করার পর next দিয়ে সফটওয়্যারটি ইন্সটল করুন।নিচের মত উইন্ডো আসলে OK বাটন এ ক্লিক করুন।

৪। এইবার যা কিছু আসবে তা Close করে দিন > এমনকি আপনার সিস্টেম ট্রে হতে আইডিএম ক্লোজ করে দিন।
৫। এবার ২ নং Patch Folder টি ওপেন করুন > সেখানের IDman নামকটি ফাইলটি কপি করে নিন> এবার আপনি  যে ড্রাইভ এ ইন্সটল করেছেন।  সেই খানে পেস্ট করুন। সম্ভবত C Drive এ ইন্সটল  হয়ে থাকে ডিফল্টভাবে।

বি:দ্র-একটি massage আস্তে পারে এই খনে Copy & replace এ ক্লিক করুন। এর পর আরেকটি massage আসলে  continue তে ক্লিক করবেন।
৬। যেখানে আইডিএম ইনস্টল করেছেন সেখানে প্রবেশ করুন যেমন: C:Drive>Programes> Internet Download Manager
৭। সেখানে IDMGrHlp ফাইলটি ডিলেট করে দিন> এবংPatch ফোল্ডার হতে IDMGrHlp ফাইলটি নতুন ভাবে কপি করে নিয়ে C:Drive এর > Internet Download Manager এর মধ্যে পেষ্ট করে দিন।

৮। এবার IDM ফোল্ডারে ফিরে যান > সেখানের Patch নামক ফোল্ডার এ আবার ক্লিক করুন  সেখানে  দেখবেন দুই টি  registry key আছে। আপনার অপারেটিং সিস্টেম যদি ৩২ বিট হই তাহলে ৩২ বিট এ ক্লিক করুন।আর যদি ৬৪ বিট হই তাহলে ৬৪ বিট এ ক্লিক করুন।

৯। একটি massage দেখাবে এইখানে yes বাটন এ ক্লিক করুন> অতপর  আপনাকে একটি  সাকসেসফুল massage দেখাবে। ব্যাস এবার আইডিএম চালু করুন।

আশা করি কাজটি সহজেই করতে পারবেন। আরেকটি কথা, আইডিএমটি কখনও আপডেট করতে যাবেন না। তাতে সমস্যা সৃষ্টি করতে পারে।
Previous Post
Next Post

0 comments: Post Yours! Read Comment Policy ▼
লক্ষ্য করুনঃ
পোষ্টের সাথে সম্পৃক্ত নয় এমন কোন কমেন্ট করা যাবে না। কোন কারণ ব্যতীত আপনার ব্লগের লিংক শেয়ার করতে যাবেন না। সবসময় গঠনমূলক মন্তব্য প্রদানের চেষ্টা করবেন। আমরা সবার মতামত সমানভাবে মূল্যায়ন করি এবং যথাসময়ে প্রতি উত্তর দেয়ার চেষ্টা করি।

Post a Comment

 
Copyright © বিডি.পয়সা ক্লিক,নিবন্ধিত ও সংরক্ষিত. মডিফাইঃ পিসি টীম, সার্ভার হোস্টেডঃ গুগল সার্ভিস