Sunday, May 3, 2015

ব্লগের সকল টিউন/পোস্টকে ড্রপমেনু-লিস্ট আকারে হোমপেজে সেট করুন! (ওয়ার্ডপ্রেস ডেভেলেপমেন্ট পর্ব -০১)

আসসালামু আলাইকুম।
সবাইকে ভালবাসা দিবস ফালগুণের শুভেচ্ছা। আশা করি সবাই ভাল আছেন। প্রথমেই বলে নিচ্ছি আমি তেমন ভাল টিউনার নই। লেখার হাত অনেক কাচা। সুতরাং ভূল হওয়াটা স্বাভাবিক। তবে আর দশজন ভাল টিউনারের অনুপ্রেরণা নিয়েই টিটিতে টিউন করছি। আসলে এটা আমার প্রকাশিত ৪৪ নং টিউন। আজকের টিউনের মাধ্যমে শুরু করছি ওয়েব ডেভেলপমেন্ট তথা ওয়ার্ডপ্রেস সাইট নিয়ে ধারাবাহিক পর্বের টিউন। এই সকল পর্বে থাকবে ওয়াপ্রেস সিএসএস কোড, প্লাগিন ও থীম ডেভেলপমেন্ট বিষয় নিয়ে বেশ কিছু ধারাবাহিক পর্বের টিউন। আরেকটি কথা বলে নিচ্ছি টিটিতে এই বিষয় নিয়ে সার্চ করলে অভিজ্ঞ টিউনারদের প্রায় হাজার খানেক পোস্ট পাওয়া যাবে। সুতরাং এখানে আমার উদ্দেশ্য হচ্ছে নিজে রিসার্চ/কাজের মাধ্যমে কিছু জানা এবং যারা ওয়ার্ডপ্রেস নিয়ে কাজ করছেন তথা নবীণ তাদের সাথে বিষয়টা শেয়ার করা।


So, অনেক কথা হল! এবার মূল আলোচনাতে ফিরছি। আজকের বিষয়টা হচ্ছে কিভাবে আপনার ব্লগের হোম পেজ অপশনে সকল পোস্টের শিরোনাম ড্রপ মেনু আকারে দেখাবেন?   হ্যা বন্ধুরা সিএএস কোডের মাধ্যমে আপনি ব্লগের সকল পোস্টকে ড্রপডাউন আকারে দেখাতে পারবনে। এটার সুবিধা হল ভিজিটরগণ আপনার সাইটে এসে খুব সহজেই ড্রপমেনু হতে কাংখিত টিউনটি দেথতে পারবেন বা খুজে পাবেন। ফলে এক পৃষ্ঠা হতে অন্য পৃষ্ঠাতে যাওয়া লাগবেনা। আসলে বিষয়টা অনেক মজার!!


যদি ড্রপডাউন বিভাগ এর মত সব টিউন ড্রপডাউন দেখানো যেত ! এক ক্লিকে ই সব টিউন এর শিরোনাম ! খুব সহজেই আপনার ভিজিটর রা তার কাক্ষিত টিউন টি খুজে পাবে ।এর জন্য বেশী কিছু করতে হবে না ।আপনি যেখানে সবগুলি টিউন এর ড্রপডাউন দেখতে চান সেখানে নিচের কোড টা বসিয়ে দিন ।আপনি যদি সিএসএস পারেন তাহলে এই টাকে ডিসাইন করেও ব্যবহার করতে পারেন ।

 তাহলে কাজটা শুরু করি-

প্রথমে আপনার ওয়ার্ডপ্রেস সাইট লগইন করুন > ড্যাশবোর্ডে যান > Apperance > Editor (মূলত আপনার যে থীম ইনস্টল করা আছে তা এডিটরে ক্লিক করে ওপেন করুন) > আমার প্রদেয় নিম্নের কোডটি ইউজ করতে হবে।

বি:দ্র-

আপনাকে ভাবতে হবে আপনি কোথায় এই কোডটি ব্যবহার করতে চান তথারুড ড্রপমেনু কোথায় সেট করতে চান যেমন: সাইডবারে সেট করতে sidebar.php, এবং হোম পেইজ বা কোন পেইজে page.php, index.php তে কোড বসাতে হবে। অবশ্য আমি হোম পেজে সেট করতে index.php তে সেট করেছি। index.php ব্যবহার করার সময় অবশ্যই নিচের লেখাটি খুজে নিয়ে এর পূর্বে (?>) যোগ করে সেইভ করতে হবে।

<?php if (have_posts()) : while (have_posts()) : the_post(); ?>


 ড্রপমেনু কোড:

<pre><form action="<? bloginfo('url'); ?>" method="get">
<select name="page_id" id="page_id">
<?php
global $post;
$args = array( 'numberposts' => -1);
$posts = get_posts($args);
foreach( $posts as $post ) : setup_postdata($post); ?>
    <option value="<? echo $post->ID; ?>"><?php the_title(); ?></option>
<?php endforeach; ?>
</select>
<input type="submit" name="submit" value="view" />
</form></pre>

 আরেকটি ব্যাপার যদি সিএসএস কোড গুলিয়ে যাবার ভয় থাকে তাহলে আপনি এই কোডটি ওয়ার্ডপ্রেসের উইগেট হইতে একটি টেক্সট বক্সের মধ্যে পেষ্ট করলেও কাজ হবে। সিএসএস অপশনে কাজ করার পূর্বে আপনার থীম ব্যকআপ করে নিতে পারেন যাতে পরবর্তীতে সমস্যা হলে রিস্টোর করা যায়।
Previous Post
Next Post

0 comments: Post Yours! Read Comment Policy ▼
লক্ষ্য করুনঃ
পোষ্টের সাথে সম্পৃক্ত নয় এমন কোন কমেন্ট করা যাবে না। কোন কারণ ব্যতীত আপনার ব্লগের লিংক শেয়ার করতে যাবেন না। সবসময় গঠনমূলক মন্তব্য প্রদানের চেষ্টা করবেন। আমরা সবার মতামত সমানভাবে মূল্যায়ন করি এবং যথাসময়ে প্রতি উত্তর দেয়ার চেষ্টা করি।

Post a Comment

 
Copyright © বিডি.পয়সা ক্লিক,নিবন্ধিত ও সংরক্ষিত. মডিফাইঃ পিসি টীম, সার্ভার হোস্টেডঃ গুগল সার্ভিস